রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভারতে গিয়ে নিখোঁজ আওয়ামী লীগের এমপি মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী
সরকারি চাকুরেদের বেতনভাতা-পেনশনের মেয়াদোত্তীর্ণ চেক প্রশ্নে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত

সরকারি চাকুরেদের বেতনভাতা-পেনশনের মেয়াদোত্তীর্ণ চেক প্রশ্নে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত

স্বদেশ ডেস্ক: ২০১৮-১৯ অর্থবছরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা, পেনশন, জিপি ফান্ড এবং ভ্রমণ-সংক্রান্ত ব্যক্তিগত পাওনা পরিশোধের লক্ষ্যে ইস্যু করা মেয়াদোত্তীর্ণ চেক নতুনভাবে ইস্যু করা হবে। এ জন্য মেয়াদোত্তীর্ণ চেক আগস্ট মাসের মধ্যে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের কাছে জমা দিতে বলা হয়েছে। একইভাবে অন্যান্য চেকের ক্ষেত্রেও মেয়াদোত্তীর্ণ চেকগুলো নতুন করে ইস্যু করা হবে। নতুন চেক ইস্যুর এ কার্যক্রম আগস্টের মধ্যে সমাপ্ত করতে বলেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্মসচিব সিরাজুন নুর চৌধুরী স্বাক্ষরিত এক পরিপত্র গতকাল জারি করে এ কথা বলা হয়। এতে আরো বলা হয়, পরিপত্র অনুসারে ইস্যুকৃত চেকের মধ্যে কিছু সংখ্যক যথাসময়ে ব্যাংকে জমা না দেয়ায় চেক মেয়াদোত্তীর্ণ হয়।

এর পরিপ্রেক্ষিতে চেক প্রাপকরা যাতে তাদের পাওনা থেকে বঞ্চিত না হন সে জন্য সরকার জুন মাসে ইস্যু করা চেক নগদায়নের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। বেতনভাতা, পেনশন, জিপি ফান্ড এবং ভ্রমণ-সংক্রান্ত ব্যক্তিগত পাওনা পরিশোধের লক্ষ্যে ইস্যু করা মেয়াদোত্তীর্ণ চেকগুলো চেক ইস্যুকারী কর্তৃপক্ষের কাছে আগস্ট মাসের মধ্যে জমা দিতে হবে। চেক ইস্যুকারী কর্তৃপক্ষ প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে চেকে প্রদত্ত অর্থ নগদায়ন করা হয়ে থাকলে ওই চেক বাতিল করে নতুন চেক ইস্যুর ব্যবস্থা নেবে।

সার্কুলারে বলা হয়েছে, বেতনভাতা, পেনশন, জিপি ফান্ড এবং ভ্রমণ-সংক্রান্ত চেকের বাইরে অন্যান্য তামাদি চেক আবার ইস্যুর ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/দফতর/সংস্থার বিভাগীয় প্রধান কর্তৃক চেক সময় মতো না ভাঙানোর কারণ এবং এ সংক্রান্ত কাজ ও সরবরাহ যথাযথভাবে সম্পন্ন করা হয়েছে মর্মে প্রত্যয়নসহ চলতি মাসের মধ্যে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে।
তবে এক লাখ বা তদূর্ধ্ব অঙ্কের চেকের ক্ষেত্রে মন্ত্রণালয়/ বিভাগের সচিবের প্রত্যয়ন নিতে হবে। চেক ইস্যুকারী কর্তৃপক্ষ আবেদনগুলো এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়ন পরীক্ষা-নিরীক্ষা করে চেকে প্রদত্ত অর্থ নগদায়ন করা না হলে ওই চেক বাতিল করে নতুন চেক জারির ব্যবস্থা নেবে।

পরিপত্রে বলা হয়, আগস্ট মাসের পরে মেয়াদোত্তীর্ণ চেক আবার ইস্যু করার বিষয়ে সম্মতির জন্য এই সব তথ্যাবলিসহ প্রস্তাব অর্থ বিভাগে পাঠাতে হবে।
অন্যান্য চেকের ক্ষেত্রে প্রস্তাবের সাথে চেক সময়মতো না ভাঙানোর কারণ এবং এ সংক্রান্ত কাজ ও সরবরাহ যথাযথভাবে সম্পন্ন করা হয়েছে মর্মে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দফর/সংস্থার বিভাগীয় প্রধান/সচিবের প্রত্যয়ন চেক নগদায়ন করা হয়নি মর্মে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের প্রত্যয়ন এবং ব্যাংকের নন-পেমেন্ট সার্টিফিকেটসহ প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের মাধ্যমে অর্থ বিভাগে পাঠাতে হবে।

এতে আরো সংশ্লিষ্ট প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তারা বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দফতর/সংস্থাভিত্তিক জমাকৃত মেয়াদোত্তীর্ণ চেকের স্থলে ইস্যু করা নতুন চেকের তালিকা আগামী ৩০ সেপ্টেম্বর ২০১৯ তারিখের মধ্যে অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় ও হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ে পাঠাতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877