বুধবার, ০১ মে ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করলে মৃত্যুদণ্ড, ইরাকে আইন পাস

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করলে মৃত্যুদণ্ড, ইরাকে আইন পাস

স্বদেশ ডেস্ক:

ইসরায়েল বিরোধী কঠোর আইন পাশ করেছে ইরাকের পার্লামেন্ট। নতুন আইন অনুযায়ী, এখন থেকে কোনো ইরাকি নাগরিক বা প্রতিষ্ঠান ইসরায়েলে ভ্রমণ ও তাদের সাথে কোন ধরনের সর্ম্পক রাখতে পারবে না। এমনকি সোশ্যাল মিডিয়ায়ও কোনো ইসরায়েলির সাথে যোগাযোগ রাখা নিষিদ্ধ করা হয়েছে এই আইনের মাধ্যমে। আইন ভঙ্গকারীকে যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হবে।

আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার ইরাকি পার্লামেন্টের ৩২৯ আসনের মধ্যে ২৭৫টি ভোট পেয়ে এই আইন পাশ করা হয়। সদ্য পাশ হওয়া আইনে বলা হয়েছে, দেশের ভেতর ও দেশের বাইরে কোনো ইরাকি নাগরিক ও প্রতিষ্ঠান ইসরায়েলের সাথে যোগাযোগ রাখতে পারবে না। যারা আইন অমান্য করে ইসরাইলে ভ্রমণ বা সর্ম্পক রাখবে তাদেরকে যাবজ্জীবন কারাদণ্ড ও মৃত্যুদণ্ড দেওয়া হবে।

মূলত, ভবিষ্যতে কোনো ব্যক্তি বা রাজনৈতিক দল যাতে ইসরায়েলের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে দেশের জন্য ঝুঁকি না বাড়াতে পারে সেই লক্ষ্যেই এই আইন পাশ করেছে দেশটির। তবে এই আইনের কারণে বিপাকে পড়েছে ইসরায়েলে কর্মরত একাধিক ইরাকি কোম্পানি ও শ্রমিক। এই আইনের আওতায় তারাও অন্তর্ভুক্ত হওয়ায় এখনও ইসরায়েলে কাজ চালিয়ে যাওয়া মানে আইন লঙ্ঘন। আর আইন ভঙ্গকারীদের কঠোর শাস্তি ঘোষণার পর সেখান থেকে সকল কার্যক্রম বন্ধ করতে হবে একাধিক কোম্পানিকে।

ইরাকি পার্লামেন্টে এই আইনটি প্রস্তাব করে প্রভাবশালী শিয়া ধর্মগুরু মুকতাদা আল-সদর। গত অক্টোবরের নির্বাচনে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের বিরোধিতা করে ইরাকি পার্লামেন্টে জিতেছিল তার দল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877