শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বঙ্গোপসাগরে বিমান ঘাঁটির বিনিময়ে সহজে ক্ষমতায় ফেরার প্রস্তাব দিয়েছিলেন এক শ্বেতাঙ্গ: প্রধানমন্ত্রী প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ যখন বাংলাদেশে পৌঁছতে পারে রাইসিকে শেষ বিদায় জানাতে ইরানে হাজারো মানুষের ঢল আ’লীগের দীর্ঘমেয়াদে ক্ষমতা ভোগের স্বপ্ন কখনোই পূরণ হবে না : মির্জা ফখরুল কলকাতায় আজীম হত্যা : যা জানালেন বন্ধু গোপাল বিশ্বাস যুক্তরাষ্ট্রের লাগাম টেনে ধরেছেন রিশাদ সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি জব্দের নির্দেশ গ্রেপ্তার হলেন অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির ভাই রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ টাকা ফেরত দিয়ে খালাস পেলেন ইভ্যালির রাসেল-শামীমা
পাকিস্তানের রাজনীতিতে নেপথ্যের খেলোয়াড়রা

পাকিস্তানের রাজনীতিতে নেপথ্যের খেলোয়াড়রা

স্বদেশ ডেস্ক:

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের ওপর বিরোধী দলকে ভোট দিতে দেননি ডেপুটি স্পিকার কাসিম খান সুরি। সেই প্রস্তাবকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে তিনি গতকাল রোববার তা খারিজ করে দিয়েছেন। এরপরই প্রধানমন্ত্রীর পরামর্শে দেশটির জাতীয় পরিষদ ভেঙে দেন প্রেসিডেন্ট আসিফ আলভি।

এখন স্বাভাবিকভাবেই আগাম নির্বাচনের জন্য দলগুলোকে প্রস্তুতি নিতে হবে। পাকিস্তানের সংবিধান অনুযায়ী, ৯০ দিনের মধ্যে নির্বাচন হতে হবে।

২০১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হন ইমরান খান। নিজের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ওপর ভর করে তিনি ক্ষমতায় আসতে পারেননি। কয়েকটি দলের সঙ্গে জোট বেঁধে তাকে প্রধানমন্ত্রী হতে হয়েছে। ইরমানের সেই জোটে যে ফাঁক ছিল, তাই প্রকাশ পেয়েছে গত কয়েক সপ্তাহে।

পাকিস্তানের রাজনীতিতে সঙ্কট দেখা দিয়েছে। ইমরান খানের পিটিআই দলের ‘দুর্বল জোট’ কয়েক সপ্তাহের ‘ষড়যন্ত্র’ পুঁজি করেছে। ইমরান খানকে সঙ্কটে ফেলে দেওয়া সেই নেপথ্যের খেলোয়াড়দের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেছে জিও নিউজ। তাদের পরিচয় নিচে দেওয়া হলো:

শাহবাজ শরীফ

তিনি পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভাই। ইরমান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব সফল হলে তাকেই প্রধানমন্ত্রী করার কথা ভেবেছিল বিরোধী নেতারা। ৭০ বছর বয়সী এই হেভিওয়েট রাজনীতিবিদ এখন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। তিনি পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)-এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কঠোর প্রশাসক হিসেবে তার খ্যাতি রয়েছে। বক্তব্য দিতে গিয়ে বিভিন্ন সময় তিনি বিপ্লবী কবিতা উদ্ধৃতি করে থাকেন। একাধিক বিয়ে, লন্ডন ও দুবাইয়ে তার বিলাসবহুল একাধিক অ্যাপার্টমেন্ট নিয়ে ট্যাবলয়েডে শিরোনাম হয়েছিলেন। কিন্তু এরপরও দেশটিতে তার জনপ্রিয়তা রয়েছে।

আসিফ আলি জারদারি

পাকিস্তানের ধনী সিন্ধু পরিবার থেকে উঠে আসা এই রাজনীতিবিদ বিলাসবহুল জীবনযাপনের জন্য বেশি পরিচিত ছিলেন। বেনজির ভুট্টো প্রধানমন্ত্রী হওয়ার কিছু দিন আগে তিনি তাকে বিয়ে করেছিলেন।

উৎসাহের সঙ্গে রাজনীতিতে এলেও দুর্নীতি, মাদক চোরাচালান ও হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাকে দুবার কারাগারে যেতে হয়েছিল। তবে কখনো তিনি বিচারের মুখোমুখি হননি।

২০০৭ সালে বেনজির ভুট্টো হত্যারকাণ্ডের পর ৬৭ বছর বয়সী আসিফ আলি জারদারি পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সহসভাপতি হন। এক বছর পর পিএমএল-এন-এর সঙ্গে ক্ষমতা ভাগাভাগি চুক্তিতে দেশের রাষ্ট্রপতি হয়েছিলেন।

বিলাওয়াল ভুট্টো-জারদারি

তিনি বেনজির ভুট্টো ও আসিফ আলি জারদারির ছেলে। মায়ের হত্যাকাণ্ডের পর মাত্র ১৯ বছর বয়সে তিনি পিপিপির চেয়ারম্যান হন। অক্সফোর্ডে পড়াশোনা করা ৩৩ বছর বয়সী এই তরুণকে তার মায়ের ইমেজে প্রগতিশীল হিসেবে বিবেচনা করা হয়। তাকে প্রায়ই নারী ও সংখ্যালঘুদের অধিকার নিয়ে কথা বলতে দেখা যায়।

এখন পাকিস্তানের জনসংখ্যার অর্ধেকেরও বেশি ২২ বছর বা তার কম বয়সী। সামাজিক যোগাযোগমাধ্যম শিক্ষিত তরুণদের কাছে ব্যাপক জনপ্রিয় তিনি। তবে অনেকেই তাকে উপহাস করে মন্তব্য করেন।

মাওলানা ফজলুর রহমান

তিনি দেশটিতে একজন কট্টরপন্থী নেতা হিসেবে বেশ পরিচিত। রাজনৈতিক জীবন শুরু করার পর অনেক চেষ্টা চালিয়ে জনসাধারণের কাছে যেতে পেরেছেন। একই সঙ্গে বাম ও ডানে ধর্মনিরপেক্ষ দলগুলোর সঙ্গে তাকে জোট গঠন করতে দেখেছে দেশটির জনগণ।

তিনি হাজার হাজার মাদ্রাসা শিক্ষার্থীকে একত্রিত করতে পেরেছেন। সেই ক্ষমতা নিয়েও তার জেইউআই-এফ পার্টি কখনই ক্ষমতায় যেতে পারবে না। তবে তিনি যেকোনো সরকারের একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড়।

ইমরান খানের সঙ্গে তার শত্রুতা বেশ পুরোনো। ব্রিটিশ উপস্থাপক জেমিমা গোল্ডস্মিথকে বিয়ে করার কারণে ইরমানকে তিনি ‘ইহুদি’ হিসেবে আখ্যা দেন। এর জবাবে জ্বালানি লাইসেন্স দুর্নীতির সঙ্গে জড়িত থাকার কারণে তাকে ‘মোল্লা ডিজেল’ উপাধি দেন ইমরান খান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877