রবিবার, ০৫ মে ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন

বিমানের টরেন্টো ফ্লাইটের যাত্রী নিয়ে নানা প্রশ্ন

বিমানের টরেন্টো ফ্লাইটের যাত্রী নিয়ে নানা প্রশ্ন

স্বদেশ ডেস্ক:

আগামী ২৬ মার্চ প্রথমবারের মতো ঢাকা থেকে সরাসরি কানাডার টরেন্টো যাচ্ছে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ রুটের একমাত্র পরীক্ষামূলক ফ্লাইটে অন্তত ৪০ জন সরকারি কর্মকর্তার একটি প্রতিনিধি দল কানাডা সফর করছে। বিমান কর্তৃপক্ষ প্রথমে ফ্লাইটটিকে বাণিজ্যিক হিসেবে ঘোষণা দিলেও এখন এটি বিশেষ ফ্লাইট হিসেবে টরেন্টো যাচ্ছে। একটি রুটের উদ্বোধনী ফ্লাইটে এত সরকারি কর্মকর্তার যাত্রী হওয়া নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ ছাড়া উড়োজাহাজের ২৯৮টি টিকিট মাত্র পাঁচ মিনিটেই ‘শেষ হয়ে যাওয়া’ নিয়ে দেখা দিয়েছে রহস্য। ফ্লাইটটি সবার জন্য উন্মুক্ত বলা হলেও শেষ পর্যন্ত এটি যাচ্ছে গুটিকয়েক সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে।

সুপরিসর বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারের মাধ্যমে ফ্লাইটটি পরিচালনা করা হবে। ভাড়া ধরা হয়েছে (ওয়ানওয়ে) সাড়ে ৭৫ হাজার টাকা ও রিটার্ন ভাড়া ১ লাখ ২৬ হাজার টাকা। জানা গেছে, টরেন্টোতে যেতে মন্ত্রণালয়, বিমান ও বেবিচকের কর্মকর্তারা তদবিরের পর তদবির করেছেন। কয়েকজনের পরিবারের সদস্যরাও যাবেন ওই ফ্লাইটে। তাদের খরচ বহন করবে বিমান কর্তৃপক্ষ। ফ্লাইটটির আসা-যাওয়ার খরচ পড়বে অন্তত ৮ কোটি টাকা।

বিমানের পক্ষ থেকে জানানো হয়েছিল, টিকিট কেটে যে কেউ এই ফ্লাইটে টরেন্টো যেতে পারবেন। কিন্তু টিকিট মিলছে না কাউন্টার বা অনলাইনে। বলা হচ্ছে, টিকিট বিক্রি শেষ। উড়োজাহাজের ২৯৮টি টিকিট মাত্র পাঁচ মিনিটেই শেষ হয়ে গেছে। এ নিয়ে অনেকের মাঝে দেখা দিয়েছে প্রশ্ন। জানা গেছে, ঢাকা-টরেন্টো রুটের ফ্লাইটটি কোনো বাণিজ্যিক ফ্লাইটই ছিল না। সিডিউল ফ্লাইট হিসেবেই যাবে কানাডায়। বিমান বলছে- ফ্লাইটটির নাম দেওয়া হয়েছে ‘পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইট’। ওই ফ্লাইটে টরেন্টো যাবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীসহ বেশ কয়েকজনের পরিবার। আরও যাবেন মন্ত্রণালয়, বিমান ও বেবিচকের কর্মকর্তারা। শুধু থাকবেন না সাধারণ কোন যাত্রী। এত বড় উড়োজাহাজে মাত্র অল্প কয়েকজন যাত্রী যাচ্ছেন! বাকি আসনগুলো ফাঁকাই যাবে।

বলা হচ্ছে, টরেন্টোতে বিমানের অফিস ভাড়া নেওয়ার বিষয়ে পর্যবেক্ষণ, সেলস এজেন্ট নিয়োগ প্রক্রিয়া ও রুট পরিচালনার জন্য ট্রান্সপোর্ট কানাডার সঙ্গে পরামর্শ করতেই নাকি তারা সেখানে যাচ্ছেন। কোনো প্রস্তুতি ছাড়াই ফ্লাইট চালুর বিষয়ে বিস্ময় প্রকাশ করেছেন এভিয়েশন বিশেষজ্ঞরা। তারা বলছেন, শুধু প্রধানমন্ত্রীকে দেখানোর জন্য তড়িঘড়ি করে টরেন্টোর ফ্লাইটটি চালু করা হচ্ছে। আগামী জুনের আগে ওই দেশে বাণিজ্যিক ফ্লাইট চালু করা সম্ভব হবে না।

ফ্লাইটটি ২৬ মার্চ রাত ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করবে। পরদিন স্থানীয় সময় সকাল সোয়া ৭টায় টরেন্টো পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। ফিরতি ফ্লাইট ২৯ মার্চ স্থানীয় সময় সকালে যাত্রা করে পরদিন দুপুরে ঢাকা পৌঁছাবে। গত ১৯ মার্চ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ ঢাকা থেকে কানাডার টরেন্টোতে একটি ‘পরীক্ষামূলক বাণিজ্যিক’ ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে বিমান। ১৯ মার্চ শনিবার বিকাল সাড়ে ৫টা থেকে টিকিট বিক্রির জন্য উন্মুক্ত করা হয়েছে। যাত্রীরা বিমানের যে কোনো সেলস সেন্টার, বিমান কল সেন্টার ও বিমান অনুমোদিত ট্রাভেল এজেন্সি থেকে ঢাকা-টরেন্টো ফ্লাইটের টিকিট কিনতে পারবেন।

কিন্তু বিজ্ঞপ্তি প্রকাশের ৫ মিনিটের মধ্যে যাত্রীরা টিকিট কাটার চেষ্টা করলে ‘সোল্ড আউট’ (বিক্রি শেষ) দেখায়। যাত্রীরা কল সেন্টারে যোগযোগ করলে সেখান থেকে জানানো হয়- সাধারণ যাত্রীরা এখনই টিকিট পাবেন না। বিমান কল সেন্টারের ০১৯৯০৯৯৭৯৯৭ এই নম্বরে গতকাল বিকালে যোগাযোগ করা হলে প্রতিনিধি শারমিন সুলতানা জানান, ২৬ মার্চের সব টিকিট বিক্রি হয়ে গেছে। পরে যোগাযোগ করুন। পরবর্তী ফ্লাইট চলাচল শুরু হলে পেতে পারেন টিকিট।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, আমাদের প্রত্যাশা ছিল এবং ঘোষণা দিয়েছিলাম। ২৬ মার্চ টরেন্টো ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। কিছু জটিলতা দেখা দিয়েছে। আশা করি দ্রুত সময়ের মধ্যে তা সমাধান করে বাণিজ্যিক ফ্লাইট চালু হবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিইও আবু সালেহ মোস্তফা কামাল বলেন, নিয়মিত ফ্লাইট চালু করতে আরো ১২ সপ্তাহ লাগতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877