মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কাল ঢাকায় আসছেন ডোনাল্ড লু, যা বলছে প্রধান দুই দল ঢাকা মহানগর পুলিশের এক সহকারী কমিশনার বদলি বিএসএফের পোশাকে সীমান্তে মাদকের কারবার করতেন রেন্টু কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ ভারতে চতুর্থ দফা লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ ও কাশ্মিরে কেমন ভোট হলো বিভাজন থেকে বেরিয়ে এসে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কাজ করা উচিত : মির্জা ফখরুল মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে রাখা বেআইনি : হাইকোর্ট আমার পুরো ক্যারিয়ার শেষ হয়ে গিয়েছিল : মনোজ মানবদেহে প্রথম ব্রেইনচিপ ইমপ্লান্টে ধাক্কা খেলো নিউরালিংক ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভে অংশ নেয়ায় যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেপ্তার

কতটা উষ্ণ হচ্ছে বাংলাদেশ

স্বদেশ ডেস্ক:

পৃথিবীটা তেতে উঠছে, দিনকে দিন। চলতি বছরের জুলাই মাস ছিল ইতিহাসের উষ্ণতম মাসগুলোর অন্যতম। বিশ্বের প্রায় সবখানেই গত ১০ বছরের জুলাই মাসের গড় তাপমাত্রা বেড়েছে; বিশেষত ১৮৮০-১৯০০ সালের তুলনায়।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির ভিজুয়াল ও ডাটা জার্নালিজম বিভাগ বৈশ্বিক তাপমাত্রার ‘ভার্চুয়াল ভবিষ্যৎ’ তুলে ধরেছে একটা ‘ডিজিটাল গ্লোব’-এর মধ্য দিয়ে। এতে বিশ্বের এক হাজার শহরের তাপমাত্রার পরিবর্তন কী ধারায় বেড়েছে আর ভবিষ্যতে ঠিক কোন দশায় গিয়ে পৌঁছাবে- সেই চিত্র ফুটে উঠেছে।

হাজার শহরের মধ্যে বাংলাদেশের চারটি শহর রয়েছে। ঢাকা, খুলনা, রাজশাহী ও টঙ্গী। প্রতিবেদন অনুযায়ী, একশ বছরে এসব শহরে জানুয়ারি ও জুলাই মাসের গড় তাপমাত্রা বেড়েছে। চলতি শতকেও এই বৃদ্ধি দেখা যাবে। উষ্ণায়নের মাত্রা নির্ভর করবে সরকার এ বিষয়ে ঠিক কী পদক্ষেপ নিচ্ছেÑ তার ওপর।

ঢাকার চিত্র

১৯০০ সালে ঢাকা শহরের জানুয়ারি মাসের গড় তাপমাত্রা ছিল ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস; ২০১৮ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮.২ ডিগ্রিতে; ২১০০ সালে বেড়ে দাঁড়াবে ১৯.৪। মানে দুইশ বছরে জানুয়ারি মাসের গড় তাপমাত্রা বাড়ছে ১.৮ ডিগ্রি।

ঢাকার জুলাই মাসের গড় তাপমাত্রা এই দুইশ বছরে বাড়ছে ১.৪ ডিগ্রি : ১৯০০ সালে ছিল ২৭.৯, ২০১৮ সালে বেড়ে ২৯.০ এবং ২১০০ সালে হবে ২৯.৩ ডিগ্রি।

খুলনার চিত্র

খুলনা শহরের জানুয়ারি মাসের গড় তাপমাত্রা ১৯০০ সালে ১৭.১ ডিগ্রি সেলসিয়াস ছিল। গত বছর ছিল ১৭.৬; ২১০০ সালে হবে ১৮.৯। অর্থাৎ দুই শহরে এই শহরের জানুয়ারি মাসের গড় তাপমাত্রাও বাড়ছে ঢাকার মতোই, ১.৮ ডিগ্রি।

খুলনায় জুলাই মাসের গড় তাপমাত্রা একই সময়ে বাড়ছে ১.৫ ডিগ্রি। ১৯০০ সালে এটা ছিল ২৭.৯, ২০১৮ সালে বেড়ে ২৮.৯ এবং ২১০০ সালে হবে ২৯.৪ ডিগ্রি।

রাজশাহীর চিত্র

১৯০০ সালে রাজশাহী শহরের জানুয়ারি মাসের গড় তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। ২০১৮ সালে বেড়ে দাঁড়ায় ১৭.১; আরও বেড়ে ২১০০ সালে হবে ১৮.৫।

এই শহরের জুলাই মাসের গড় তাপমাত্রা ১৯০০ সালে ছিল ২৮.২, ২০১৮ সালে বেড়ে দাঁড়ায় ২৯.৪। আর ২১০০ সালে হবে ২৯.৭ ডিগ্রি। দুইশ বছরের ব্যবধানে রাজশাহীর জানুয়ারি মাসের গড় তাপমাত্রা বাড়ছে ১.৭ ডিগ্রি, আর জুলাই মাসের ক্ষেত্রে বাড়ছে ১.৫ ডিগ্রি।

টঙ্গীর চিত্র

টঙ্গী (ইংরেজিতে বিবিসি লিখেছে ‘ঞঁহমর’) শহরের জানুয়ারি মাসের গড় তাপমাত্রা ১৯০০ সালে ছিল ১৭.৩ ডিগ্রি সেলসিয়াস; ২০১৮ সালে ছিল ১৭.৯ ডিগ্রি; ২১০০ সালে বেড়ে হবে ১৯.১। দুই শতাব্দীকালে এই শহরের জানুয়ারি মাসের গড় তাপমাত্রা ১.৮ ডিগ্রি।

টঙ্গীর জুলাই মাসের গড় তাপমাত্রা ১৯০০ সালে ছিল ২৮.১, ২০১৮ সালে বেড়ে হয় ২৯.২ এবং ২১০০ সালে আরও বেড়ে দাঁড়াবে ২৯.৫ ডিগ্রিতে। এর মানে, দুইশ বছরে এই শহরে জুলাই ১.৪ ডিগ্রি উষ্ণ হচ্ছে।

গত এক শতকে বৈশ্বিক উষ্ণায়ন ঘটেছে এক ডিগ্রি সেলসিয়াস। চলতি শতকে যেন এই উষ্ণায়ন কোনোভাবেই দেড় ডিগ্রি সেলসিয়াস না ছাড়িয়ে যায়, সে বিষয়ে বারবার সতর্ক করে দিচ্ছেন বিজ্ঞানীরা। কিন্তু তার পরও তাপমাত্রা বৃদ্ধি কমছে না; কারণ রাষ্ট্রগুলো কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে কার্যত কোনো পদক্ষেপ নিচ্ছে না।

বিবিসির দৃশ্য ও তথ্য সাংবাদিকরা দেখিয়েছেন, যে হারে আজ তাপমাত্রা বাড়ছে, তা অব্যাহত থাকলে একুশ শতক শেষে পৃথিবীর গড় তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। আর এর ফলে সমুদ্র উচ্চতা বেড়ে যাবে; সে কারণে লাখো কোটি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়তে পারে। আমরা অতিখরা, তীব্র তাপদাহ ও ভারী বর্ষণের মতো বাজে আবহাওয়ার মুখোমুখি হব। ধান, ভুট্টা ও গমের মতো প্রধান শস্য উৎপাদনও ঝুঁকির মুখে পড়বে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877