বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন

ইয়েমেনে সৌদি হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘ

ইয়েমেনে সৌদি হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘ

স্বদেশ ডেস্ক:

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোট যে বিমান হামলা চালিয়েছে, তার নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংগঠনটির মহাসচিব আন্তোনিও গুতেরেস এক বিবৃতিতে বলেছেন, ‘অবিলম্বে ইয়েমেনে হামলা-আগ্রাসন বন্ধ হওয়া প্রয়োজন।’ পাশাপাশি এই ঘটনার তদন্তে একটি আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনেরও প্রস্তাব দিয়েছেন তিনি।

গতকাল শুক্রবার ইয়েমেনের উত্তরাঞ্চলীয় প্রদেশ সাদার একটি বন্দিশিবিরে হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের বিমানবহর। হামলায় শিশুসহ শতাধিক মানুষ নিহত হয়েছেন বলে বার্তাসংস্থা এএফপিকে নিশ্চিত করেছে আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থা রেড ক্রসের ইয়েমেন শাখা।

সাদা প্রদেশের ওই বন্দি শিবিরটিতেও উল্লেখযোগ্য সংখ্যক আফ্রিকান অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তাদের বেশ কয়েকজনও বিমান হামলায় হতাহত হয়েছেন বলে রয়টার্সকে নিশ্চিত করেছে সেভ দ্য চিলড্রেন ইয়েমেন শাখা।

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের টেলিভিশন চ্যানেল আল মাসিরা এক প্রতিবেদনে জানিয়েছে, বিমান হামলায় নিহত ও আহতদের সন্ধানে বন্দি শিবিরের ধ্বংস্তুপে উদ্ধার অভিযান চালানো হচ্ছে। আহতদের নিকটস্থ আল জামহুরি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানানো হয়েছে। তবে ঠিক কতজন নিহত হয়েছে- সেই সংখ্যা জানাতে পারেনি আল মাসিরা।

গত ৭ বছর ধরে চলা গৃহযুদ্ধে বিধ্বস্ত ও বিপর্যস্ত ইয়েমেনে অস্থিরতার সূত্রপাত হয় ২০১৪ সালে, যখন দেশটির আব্দ-রাব্বু মানসুর হাদির নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে রাজধানী সানা দখল করে নেয় হুথি বিদ্রোহীরা।

হাদির সরকারকে ফের ক্ষমতাসীন করতে ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনে অভিযান শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন সৌদি-ইয়েমেন-আমিরাত সামরিক জোট।

গৃহযুদ্ধ ও সংঘাত চলার ফলে প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এবং একদা স্বচ্ছল এই দেশটি। জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ বছরে অন্তত ১০ হাজার শিশুসহ ১ লাখ মানুষের মৃত্যু হয়েছে ইয়েমেনে, বাস্তুচ্যুত হয়েছেন আরও কয়েক লাখ মানুষ। এছাড়া দেশটির অর্ধেকেরও বেশি মানুষ বর্তমানে খাদ্য ও ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের গুরুতর সংকটে ভুগছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877