সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন

নিলামে ম্যান্ডেলার কারাকক্ষের চাবি

নিলামে ম্যান্ডেলার কারাকক্ষের চাবি

স্বদেশ ডেস্ক:

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা ২৭ বছরের কারা জীবনের মধ্যে ১৮ বছরই কাটিয়েছেন রোবেন দ্বীপের কারাগারে। তার সেই কারাকক্ষের চাবি নিলামে উঠছে। তবে দক্ষিণ আফ্রিকার সরকার এ নিলাম বন্ধের দাবি জানিয়েছে।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের গুয়েরনসে নামের একটি প্রতিষ্ঠান এ নিলামের আয়োজন করেছে। নিউইয়র্কে আগামী জানুয়ারিতে এ নিলাম হওয়ার কথা। যে ব্যক্তি এ চাবির মালিক তিনি হলেন ক্রিস্টো ব্র্যান্ড। তিনি ওই কারাগারের প্রহরী ছিলেন।

ব্র্যান্ড যে শুধু এ কারাগারের প্রহরী ছিলেন, এমনটা নয়। ওই কারাগারে থাকায় ম্যান্ডেলার বন্ধুও হয়ে উঠেছিলেন তিনি। এদিকে ম্যান্ডেলা যে কারাকক্ষে ছিলেন সেই কারাকক্ষের চাবিরই শুধু নিলাম হচ্ছে, এমনটা নয়। তার ব্যবহৃত বাইসাইকেল, তার আঁকা ছবিও নিলামে উঠছে। এ ছাড়া তার ব্যবহৃত টেনিস খেলার সামগ্রীও নিলামে উঠছে।

যুক্তরাষ্ট্রের ওই নিলামকারী প্রতিষ্ঠানটি একটি বিশেষ কাজের জন্য এ চাবির নিলাম করতে চাইছে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, ম্যান্ডেলাকে যেখানে সমাহিত করা হয়েছে, সেখানে একটি জাদুঘর গড়ে তোলা হবে। সেই সঙ্গে একটি মেমোরিয়াল গার্ডেনও করা হবে। আগামী ২৮ জানুয়ারি এ নিলাম হওয়ার কথা।

দক্ষিণ আফ্রিকা সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রী নাথি মথেথওয়া জানান, তাদের সরকারের সঙ্গে কোনো ধরনের পরামর্শ না করে এ নিলামের আয়োজন করা হয়েছে। ম্যান্ডেলার কারাগারের এ চাবির মালিক দক্ষিণ আফ্রিকার জনগণ, এ চাবি কারও ব্যক্তিগত সম্পদ নয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877