মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন

স্ত্রীর জন্য তাজমহল

স্বদেশ ডেস্ক:

স্ত্রীকে নিয়ে আগ্রায় তাজমহল দেখতে গিয়েছিলেন আনন্দ প্রকাশ। তাজমহলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে যান তিনি। তাই মনে মনে ভেবেছিলেন, এমনই একটি বাড়ি উপহার দেবেন স্ত্রীকে। হুবহু তাজমহলের মতো উঁচু বাড়ি বানানোর অনুমতি না পেলেও সেটির আদলেই বাড়ি বানিয়ে স্ত্রীকে উপহার দিয়ে চমকে দিয়েছেন তিনি।

আনন্দ প্রকাশের বাড়ি ভারতের মধ্যপ্রদেশের বুরহানপুরে। তিনি একজন শিক্ষাবিদ। স্ত্রী মঞ্জুষা চৌকশকে বাড়িটি উপহার দিয়েছেন তিনি। আনন্দ প্রকাশ ও তার স্ত্রী আগ্রায় তাজমহল দেখতে যান। তারা তাজমহলের স্থাপত্য নিয়ে পড়াশোনা করেন। প্রকৌশলীদের তাজমহলের স্থাপত্য নিয়ে তথ্য সংগ্রহ করতে বলেন।

আনন্দ প্রকাশ প্রথমে প্রকৌশলীদের ৮০ ফুট উঁচু বাড়ি বানাতে বলেন। তবে এ ধরনের বাড়ি বানানোর অনুমতি ছিল না। আনন্দ প্রকাশের ওই বাড়ি বানাতে সময় লেগেছে তিন বছর। তাজমহলের থ্রিডি ছবির ওপর ভিত্তি করে বাড়িটি বানানো হয়।

আনন্দ প্রকাশের বিশ্বাস- তার বাড়িটি বুরহানপুরে দর্শনীয় স্থান হবে। বাড়িটির নির্মাণকাজে যুক্ত প্রকৌশলী প্রবীণ চৌকশ বলেন, এটি ৯০ বর্গমিটার প্রশস্ত। এতে অনেক মিনার রয়েছে। বাড়িটির মূল কাঠামো ৬০ বর্গমিটার জুড়ে। উচ্চতা ২৯ ফুট। দুটি তলায় দুটি শোবারঘর রয়েছে। বাড়িটিতে এ ছাড়া আছে রান্নাঘর, গ্রন্থাগার ও যোগাসনের ঘর।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877