রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন

সচিব কমিটির সভা কাল: নতুন ১৩২৭ পদ আলোচনায়

সচিব কমিটির সভা কাল: নতুন ১৩২৭ পদ আলোচনায়

স্বদেশ ডেস্ক:

১৪টি মন্ত্রণালয়-বিভাগের বিভিন্ন দপ্তরে ১ হাজার ৩২৭টি নতুন পদ সৃষ্টির প্রস্তাব নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির সভা। এতে ১৯টি প্রস্তাব নিয়ে কথা বলবেন সচিবরা। আগামীকাল রোববার সকাল ১১টায় ভার্চুয়ালি এই সভা শুরু হবে। সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সরকারি কার্য পরিচালনার পদ্ধতি, দক্ষতা এবং সরকারি সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের জন্য প্রশাসনিক ব্যবস্থার উন্নয়নসংক্রান্ত প্রস্তাবসহ গুরুত্বপূর্ণ অনেক বিষয়ে সিদ্ধান্ত নেয় এই কমিটি। পদাধিকার বলে মন্ত্রিপরিষদ সচিব এই কমিটির সভাপতি।

সচিব কমিটির প্রত্যেক সদস্যের পাশাপাশি প্রস্তাব আনা মন্ত্রণালয়গুলোর সচিবদের চিঠি দিয়ে সভার বিষয়ে জানানো হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. ফিরোজ আহমেদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, এটি ২০২১-২২ অর্থবছরের ৬ষ্ঠ সভা।

আলোচনায় যেসব প্রস্তাব

সেনাবাহিনীর ২৫ এবং ৩৭ এয়ার ডিফেন্স রেজিমেন্ট আর্টিলারির জন্য ২টি ওয়ার্কশপ প্লাটুন গঠনের লক্ষ্যে রাজস্ব খাতে ৬৪টি পদ সৃজনের প্রস্তাব করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এছাড়া সেনাবাহিনীর ৭১ পদাতিক ব্রিগেডকে মেকানাইজড ব্রিগ্রেড এবং ৪টি পদাতিক ব্যাটালিয়নকে মেকানাইজড ব্যাটালিয়ন হিসাবে রূপান্তরের জন্য ৪৩৫টি পদ বিলুপ্ত করে নতুনভাবে ৪৩৫টি পদ সৃষ্টির প্রস্তাবও করেছে মন্ত্রণালয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ‘এ’ শ্রেণির কল্যাণপুর-ঢাকা ও ‘বি’ শ্রেণির ঘাটাইল-টাঙ্গাইল ফায়ার স্টেশনের জন্য রাজস্ব খাতে ৫৬টি পদ সৃষ্টি এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষের জন্য ১৬টি পদ সৃষ্টির প্রস্তাব নিয়ে সভায় কথা বলবেন সুরক্ষা সেবা বিভাগের সচিব।জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের রাজস্ব খাতভুক্ত ৩টি পদ সৃষ্টির ভুতাপেক্ষ অনুমোদন নেওয়ার প্রস্তাব তোলা হবে সভায়।

কুমিল্লার লালমাই থানার জন্য আরও ২২টি পদ অস্থায়ীভাবে সৃষ্টির প্রস্তাব দিয়েছে জননিরাপত্তা বিভাগ। যানবাহন ও যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ সংস্থা (কর্মচারী) নিয়োগবিধিমালা ২০১৯ অনুমোদন বিষয়ে আলোচনা করবে স্বাস্থ্যসেবা বিভাগ। আলোচনা হবে বাগেরহাট জেলা সদর হাসপাতাল, কুমিল্লার লালমাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পাবনার বেড়া উপজেলার নগরবাড়ীর বাসন্তী বসু স্মৃতি ১০ শয্যাবিশিষ্ট হাসপাতালে নতুন পদ সৃষ্টির প্রস্তাব নিয়েও। শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতাল জামালাপুর এবং মাগুরা মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন পদ সৃষ্টির বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের আনা প্রস্তাবের ওপরও আলোচনা হবে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোকে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ অধিদপ্তর হিসেবে নামকরণের প্রস্তাব নিয়ে আলোচনা করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব। বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতে অস্থায়ীভাবে ৫টি করে ১৫টি পদ সৃষ্টির প্রস্তাব তুলবে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়। বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের কর্মচারী চাকরি প্রবিধানমালা ২০২০ অনুমোদনের প্রস্তাব নিয়ে আলোচনা করবেন জনপ্রশাসন সচিব। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহের জন্য ১৫টি পদ সৃষ্টির প্রস্তাবও সভায় তোলা হবে। ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তরের (কর্মচারী) নিয়োগবিধিমালা ২০২১ অনুমোদন নিয়ে আলোচনা করবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

খাদ্য অধিদপ্তরের অধীন সান্তাহার সাইলো পরিচালনার জন্য অস্থায়ীভাবে ৭টি পদ সৃষ্টির প্রস্তাব আনবে খাদ্য মন্ত্রণালয়। সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে প্রটোকল শাখা গঠনের লক্ষ্যে রাজস্ব খাতে অস্থায়ীভাবে ৮টি এবং জুড়িসিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের জন্য ২টি পদ সৃষ্টির প্রস্তাব তুলবে আইন ও বিচার বিভাগ। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসি) জন্য ৮টি পদ সৃজনের প্রস্তাব দেবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

গণগ্রন্থাগার অধিদপ্তর (কর্মকর্তা ও কর্মচারী) নিয়োগবিধিমালা ২০২১ অনুমোদনের প্রস্তাব তুলবে সাংস্কৃতিক মন্ত্রণালয়। খুলনার দিঘলিয়ার সেনহাটা মাধ্যমিক বিদ্যালয় এবং মেহেরপুরের গাংনী উপজেলাধীন গাংনী ডিগ্রি কলেজ সরকারিকরণের আগে ৮টি পদ সৃষ্টির প্রস্তাব নিয়ে আলোচনা করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। বাংলাদেশ সিভিল সার্ভিস (পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং) রুলস ১৯৮১ সংশোধনের প্রস্তাবও আগামীকালের সচিব কমিটির সভায় ঠাঁই পাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক দায়িত্বশীল কর্মকর্তা জানান, নির্দিষ্ট আলোচ্যবিষয়ের বাইরেও সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। তারা সচিবদের মন্ত্রণালয়-বিভাগের বিষয়ে দিকনির্দেশনা দেবেন। দেশের আইনশৃঙ্খলা রক্ষার বিষয়েও আলোচনা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877