শনিবার, ০৪ মে ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

‘ইউএনওরা আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়’

‘ইউএনওরা আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়’

স্বদেশ ডেস্ক:

উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) আইন মানেন না; এমনকি হাইকোর্টের দেওয়া আদেশও মানেন না বলে অভিযোগ তুলেছেন বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশন। আর এ কারণে পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিরা মর্যাদাহীন, কর্মহীন বলেও দাবি করেছে সংগঠনটি। গতকাল রবিবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ তোলা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন অর রশিদ হাওলাদার বলেন, ‘সাংবিধানিক নির্দেশনা অনুযায়ী, প্রজাতন্ত্রের মালিক জনগণ। অথচ প্রজাতন্ত্রের প্রশাসনিক ক্যাডারের কর্মচারীরা আইনের চর্চা না করে নির্বাচিত উপজেলা পরিষদকে অকার্যকর করে রেখেছেন, যা শুধু আইন অমান্যই নয়; বরং বিভিন্ন স্তরে কর্মরত ২৬টি ক্যাডারের কর্মচারীদের প্রতিও অবহেলা। আমরা আইনের চর্চার পক্ষে। কিন্তু প্রশাসনিক ক্যাডারের কর্মচারীরা আইন অনুসরণ করছেন না। জনগণের ভোটে নির্বাচিত হয়ে আমরা আজ কর্ম, মর্যাদা ও ব্যক্তিত্বহীন হয়ে পড়েছি, শুধু প্রশাসন ক্যাডারের কর্মচারীদের আইন প্রতিপালন না করার কারণে। এমনকি মহামান্য হাইকোর্টের আদেশের প্রতিও অবজ্ঞা করা হচ্ছে।

উপজেলা চেয়ারম্যানের অনুমোদনক্রমে পরিষদের ১৭টি বিভাগের দৈনন্দিন কার্যক্রম সম্পাদনের ব্যাপারে হারুন অর রশিদ হাওলাদার বলেন, সংবিধান, আইন ও হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সংশোধিত তৃতীয় তফসিলে উল্লিখিত ১৭টি বিভাগের কার্যক্রম উপজেলা পরিষদ চেয়ারম্যানের অনুমোদনক্রমে দৈনন্দিন কার্যক্রম সম্পাদন অবিলম্বে কার্যকর করা হোক। এ লক্ষ্যে দ্রুত মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা অতীব প্রয়োজন। ১৭টি বিভাগের মন্ত্রণালয় ও অধিদপ্তর কর্তৃক গঠিত উপজেলাধীন কমিটিসমূহ দ্রুত উপজেলা পরিষদ আইনের আলোকে সংশোধন করে বিদ্যমান প্রতিকূলতা দূর করা হোক।

এর পরও যদি নির্বাচিত উপজেলা পরিষদকে কার্যকর করতে কোনো প্রতিকূলতা পরিলক্ষিত হয়, তা হলে সব উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যানসহ স্থানীয় সরকারের অন্যান্য স্তরের সতীর্থদের প্রতিনিধিত্বসহ ঢাকায় আগামী বছরের ১৬ জানুয়ারি জাতীয় সমাবেশ করা হবে। ওই সমাবেশ থেকে আরও কার্যকর কর্মসূচি ঘোষণা করা হবে।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বিরুদ্ধে নই। জনপ্রতিনিধি ও প্রজাতন্ত্রের কর্মচারীদের সঙ্গে আমরা একযোগে আইন অনুযায়ী কাজ করতে চাই। কিন্তু নির্বাহী কর্মকর্তারা আইনের প্রতি শ্রদ্ধাশীল নন।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১১ নভেম্বর থেকে দেশের বিভাগগুলোতে সফর করবেন অ্যাসোসিয়েশনের নেতারা। বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সঙ্গে মতবিনিময় ও অন্যান্য কার্যক্রম গ্রহণ করবেন তারা। এর মধ্যেও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি না করা হলে আগামী ১৬ জানুয়ারি দেশের সব উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যানদের নিয়ে ঢাকায় সমাবেশ করা হবে।

সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম খান বীরুসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877