শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
উষ্ণতা অনুভবের গবেষণায় মিলল নোবেল পুরস্কার

উষ্ণতা অনুভবের গবেষণায় মিলল নোবেল পুরস্কার

স্বদেশ ডেস্ক:

আমাদের শরীর কীভাবে সূর্যের উষ্ণতা কিংবা প্রিয়জনের আলিঙ্গন অনুভব করে, সেই রহস্যের জট খুলে চিকিৎসাবিজ্ঞানে নোবেল জিতে নিলেন ডেভিড জুলিয়াস ও আরদেম পাতাপুতিয়ান। গতকাল সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে নোবেল কমিটি এই দুই আণবিক জীববিজ্ঞানীর নাম ঘোষণা করে। ডেভিড জুলিয়াস যুক্তরাষ্ট্রের নাগরিক। অন্যদিকে পাতাপুতিয়ান লেবানিজ বংশোদ্ভূত। শারীরিক অনুভূতিকে আমাদের দেহ কীভাবে বৈদ্যুতিক বার্তায় রূপান্তর ঘটায়, সেটা অনুসন্ধান করাই ছিল এ দুই বিজ্ঞানীর মূল উদ্দেশ্য। তাদের এই গবেষণা বিভিন্ন রকমের ব্যথার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

চারপাশের পৃথিবীকে বোঝা কিংবা মানুষের টিকে থাকার জন্য উষ্ণতা, ঠা-া ও স্পর্শ খুবই জরুরি। কিন্তু এসব ক্ষেত্রে আমাদের শরীর কীভাবে সাড়া দেয়, তা এত দিন জীববিজ্ঞানে বড় একটা রহস্যের ব্যাপার হয়ে ছিল। নোবেল কমিটির সদস্য থমাস পার্লম্যান বলেন, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ এবং অসামান্য একটা আবিষ্কার।’

একটা গরম মরিচ খাওয়ার কারণে আমরা যে জ্বালাপোড়া অনুভব করি, মূলত তার কারণ অনুসন্ধান করতে গিয়েই যুগান্তকারী এই গবেষণার পথে হাঁটা শুরু করেন জুলিয়াস ও পাতাপুতিয়ান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মরিচের ক্যাপসাইসিন নামের যে উপাদানের কারণে জ্বালাপোড়া অনুভব হয়, মূলত সেটির উৎস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান জুলিয়াস। এই পরীক্ষা-নিরীক্ষায় তিনি নির্দিষ্ট কয়েকটি ‘রিসেপ্টর’ আবিষ্কার করতে সক্ষম হন, যেগুলো মূলত ক্যাপসাইসিনের সংস্পর্শে সাড়া দেয়। পরবর্তী সময়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এ দুই গবেষক দেখতে পান, এসব ‘রিসেপ্টরের’ কারণেই তাপমাত্রার সংস্পর্শে এলে মানুষের শরীরে নানা রকমের অনুভূতি তৈরি হয়। উদাহরণ হিসেবে শরীরে গরম কফি পড়ার কারণে সৃষ্ট জ্বালাপোড়ার কথা বলা যেতে পারে।

তাদের এ গবেষণার ওপর ভিত্তি করে এরই মধ্যে তাপবিষয়ক আরও অনেক ‘সেন্সর’ আবিষ্কার হয়েছে। ঠা-া শনাক্ত করার সেন্সরও খুঁজে পেয়েছেন জুলিয়াস এবং পাতাপুতিয়ান।

জুলিয়াস সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক। আর পাতাপুতিয়ান কাজ করেন ‘আমেরিকান স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটে’। পুরস্কার হিসেবে ১১ লাখ মার্কিন ডলার পাবেন এই দুই গবেষক।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877