রবিবার, ০৫ মে ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে এফবিআইয়ের ওয়ান্টেড তালিকায় যে স্বরাষ্ট্রমন্ত্রীর নাম

যুক্তরাষ্ট্রে এফবিআইয়ের ওয়ান্টেড তালিকায় যে স্বরাষ্ট্রমন্ত্রীর নাম

স্বদেশ ডেস্ক: আফগানিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানির নাম রয়েছে যুক্তরাষ্ট্রে এফবিআইয়ের সন্ত্রাসের তালিকায়। তিনি হাক্কানি নামের একটি মিলিট্যান্ট গ্রুপের প্রধান। তালেবানদের সঙ্গে এই গ্রুপটির সখ্য আছে। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, দুই দশক ধরে আফগানিস্তান যুদ্ধের সময় বেশ কিছু ভয়াবহ হামলায় জড়িত এই গ্রুপটি। এর মধ্যে রয়েছে ২০১৭ সালে রাজধানী কাবুলে একটি ট্রাকবোমা বিস্ফোরণ। এতে কমপক্ষে ১৫০ জন মানুষ নিহত হন। তালেবানদের মতো বিস্তৃত নয় হাক্কানি নেটওয়ার্ক। যুক্তরাষ্ট্রের এফবিআই তাদেরকে একটি বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে।

বিবিসির রিপোর্টে আরো বলা হয়, আল কায়েদার সঙ্গে এই গ্রুপটির রয়েছে ঘনিষ্ঠ সম্পর্ক। এফবিআইতে সিরাজুদ্দিন হাক্কানি সম্পর্কে বলা হয়েছে, ‘কাবুলে ২০০৮ সালের জানুয়ারিতে একটি হামলায় জিজ্ঞাসাবাদের জন্য ওয়ান্টেড তিনি। ওই হামলায় একজন মার্কিন নাগরিকসহ কমপক্ষে ৬ জন নিহত হন। এতে আরো বলা হয়, আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও জোট বাহিনীর বিরুদ্ধে আন্তঃসীমান্ত হামলায় তিনি সমন্বয় ও অংশগ্রহণ করেছেন বলে মনে করা হয়। এছাড়া ২০০৮ সালে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের বিরুদ্ধে হত্যা পরিকল্পনায় তিনি জড়িত ছিলেন’।

এছাড়া ২০১১ সালের ১২ই সেপ্টেম্বর রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাস এবং ন্যাটো ঘাঁটির কাছে হামলার জন্য দায়ী করা হয় হাক্কানি নেটওয়ার্ককে। ওই হামলায় চারজন বেসামরিক মানুষ এবং চারজন পুলিশ নিহত হন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877