সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ফেসবুক

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ফেসবুক

স্বদেশ ডেস্ক:

টেক বিশ্বের মোড়ল বলতে যে কয়েকটি প্রতিষ্ঠানকে আমরা বুঝি, এগুলোর মধ্যে ফেসবুক অন্যতম। সম্প্রতি বাংলাদেশে ভ্যাট রেজিস্ট্রেশন করেছে তারা। প্রদান করেছে ভ্যাটও। আশার কথা হচ্ছে, বাংলাদেশকে নিয়ে ভাবছে ফেসবুক। এ দেশে তারা বিনিয়োগও করতে চায়। বিস্তারিত জানিয়েছেন- আজহারুল ইসলাম অভি

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। প্রাথমিকভাবে যেসব তথ্য জানা গেছে, সেসব তথ্য মতে ফেসবুক এ দেশে এক বিলিয়ন ডলার (৮ হাজার কোটি টাকা) বিনিয়োগ করতে চায় বলে নিশ্চিত হওয়া গেছে। কোন কোন খাতে বিনিয়োগ করবে, তা স্পষ্ট করে জানা যায়নি। তবে দেশের ডিজিটাল অবকাঠামো খাতে ফেসবুক বিনিয়োগের এ আগ্রহ প্রকাশ করেছে। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এ বিষয়টি ইতোমধ্যেই নিশ্চিত করেছেন। বিস্তারিত জানতে চাইলে এ বিষয়ে তিনি বলেন, এটা ছিল আলোচনার একেবারে প্রথম ধাপ। পরে আরও বিস্তারিত বলা যাবে, আসলে তারা কোন কোন খাতে বিনিয়োগ করতে চায়। এক বিলিয়ন ডলার বিনিয়োগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, টাকার পরিমাণ এমনই হবে। তারা ডিজিটাল অবকাঠামোর কথা বলেছে। আমরা তাদের আগ্রহকে স্বাগত জানাই। বিভিন্ন দেশে ফেসবুক এ ধরনের বিনিয়োগ করে থাকে। তাদের আগ্রহের তালিকায় বাংলাদেশের নাম আছে। এর মানে, ফেসবুক বাংলাদেশকে গুরুত্ব দিয়ে ভাবছে। তারা এখন এ দেশে ভ্যাট দেয়। বিনিয়োগ করতে চায়। এটা এ দেশের জন্য অন্যতম একটা দিক।

টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে গত মাসে ফেসবুক প্রতিনিধির এক ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। মূলত তখনই এসব বিষয় নিয়ে আলোচনা হয়। এতে অংশ নেন ফেসবুকের বাংলাদেশবিষয়ক হেড অব পাবলিক পলিসি সাবহানাজ রশীদ দিয়া। মোস্তাফা জব্বার বলেন, ‘বিটিআরসির সঙ্গে ফেসবুকের এই বিনিয়োগ সম্পর্কিত ওয়ার্কিং গ্রুপ করে উভয়পক্ষ সম্ভাব্য সম্ভাবনাগুলো দেখে এই প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে।’ বৈঠকে ফেসবুক জানায়, দেশে বিনিয়োগের সুযোগ কাজে লাগাতে মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশের মতো এক্সপ্রেস ওয়াই-ফাই, টেরাগ্রাফ, ওপেন ট্রান্সপোর্ট নেটওয়ার্কের মতো বিষয়ে কাজ করার আগ্রহ রয়েছে তাদের। উল্লেখ্য, বাংলাদেশে এখন ফেসবুক ব্যবহারকারী ৪ কোটি ৮০ লাখের বেশি। বিশ্ববাজারে ফেসবুক ব্যবহারকারীর দিক থেকে বাংলাদেশের অবস্থান দশম। এর আগে ‘রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স’ শীর্ষক একটি অনলাইন প্রশিক্ষণ শুরু করেছিল ফেসবুক জার্নালিজম প্রজেক্ট ও রয়টার্স। ডিজিটাল রিপোর্টিং ও এডিটিং বিষয়ে বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিকের ৯টি দেশের সাংবাদিকদের জন্য চালু করা হয়েছিল প্রশিক্ষণ কোর্সটি। রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্সটি চারটি মডিউলে ভাগ করা হয়েছিল। এর মাধ্যমে নতুন ও অভিজ্ঞ সাংবাদিকদের ডিজিটাল নিউজ রিপোর্টিংয়ের মৌলিক বিষয়গুলো হাতে-কলমে শেখানো হবে বলে জানিয়েছিল তারা। মডিউলগুলো হচ্ছে ডিজিটাল সংবাদ সংগ্রহ, যাচাইকরণ ও রিপোর্টিং, সামাজিক যোগাযোগমাধ্যমে কার্যকরভাবে প্রকাশ করা এবং সুস্থতা ও সহনশীলতা। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছিল, ‘এশিয়া প্যাসিফিকের সাংবাদিকরা যেন ডিজিটাল নিউজে দক্ষতা ও জ্ঞান অর্জন করতে পারেন, এ জন্যই আমাদের এ আয়োজন।’ এ ছাড়া বাংলাদেশের সাংবাদিকদের জন্য ফেসবুকের সঙ্গে যৌথভাবে সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ (সিসিএবি) ‘ফেসবুক ফান্ডামেন্টালস ফর নিউজ’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877