সোমবার, ২০ মে ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন

জাতিসংঘকে যে প্রতিশ্রুতি দিল তালেবান

জাতিসংঘকে যে প্রতিশ্রুতি দিল তালেবান

স্বদেশ ডেস্ক:

তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তানের মানবিক পরিস্থিতি সংকটজনক হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে দেশটির মানবিক সহায়তাকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। দেশটিতে বিদেশি সহায়তা যাওয়ার ক্ষেত্রে নিরাপত্তাসহ প্রয়োজনীয় সহায়তা দেবে তারা। জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক এ কথা জানিয়েছেন। বিবিসি।

আফগানিস্তানের রাজধানী কাবুলে জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথসের সঙ্গে রবিবার তালেবানের বৈঠক হয়। সেই বৈঠকে এমন প্রতিশ্রুতি দেয় তালেবান।

সামাজিক মাধ্যম টুইটারে তালেবানের এক মুখপাত্র সুহাইল শাহিন বলেন, আফগানিস্তানে মানবিক সহায়তা চালিয়ে যাওয়ার অঙ্গীকারের জন্য জাতিসংঘের কর্মকর্তাদের তালেবান প্রতিনিধি দল ধন্যবাদ জানিয়েছে।

মার্টিন আরও কয়েক দিন কাবুলে থাকবেন, তালেবান নেতাদের সঙ্গে তার আরও আলোচনার কথা রয়েছে।

দুজারিক এক বিবৃতিতে বলেন, যাদের মানবিক সহায়তা দরকার, তাদের কাছে তা পৌঁছানোর ক্ষেত্রে সহায়তা দেবে তালেবান। মানবিক সহায়তার কাজে যুক্ত নারী ও পুরুষ কর্মীদের স্বাধীনভাবে কাজ করতে দেবে তারা।

আফগানিস্তানে স্বাধীন ও নিরপেক্ষভাবে সহায়তা কার্যক্রম চালানোর ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায় প্রতিশ্রুতিবদ্ধ বলে তালেবানের সঙ্গে বৈঠকে জানান মার্টিন।

তালেবান দখল নেওয়ার আগে থেকেই আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থা বেশ নড়বড়ে। দেশটির অর্থনীতি ব্যাপকভাবে বিদেশি সহায়তানির্ভর। এখন দেশটির অর্থনৈতিক অবস্থা আরও সংকটজনক হয়ে উঠেছে। তার সঙ্গে যুক্ত হয়েছে নিরাপত্তার অভাব। এর মধ্যেই দেশটির বিভিন্ন প্রদেশে মানবিক সহায়তা আবার চালু করেছে জাতিসংঘ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877