বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

আইএসের হামলার আশঙ্কা, শঙ্কিত বাইডেন

আইএসের হামলার আশঙ্কা, শঙ্কিত বাইডেন

স্বদেশ ডেস্ক:

দ্রুত আফগানিস্তান ত্যাগ করলে তা যুক্তরাষ্ট্রের জন্য মঙ্গলজনক হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যত বেশি সময় থাকবে, ততই মার্কিনিদের উপর আইএসের হামলার প্রবণতা বাড়বে। গতকাল স্থানীয় সময় মঙ্গলবার সকালে বাইডেন এক বিবৃতিতে এ কথা বলেন বলে নিশ্চিত করেছে বিবিসি।

সে সময় জো বাইডেন বলেন, ‘তালেবান আমাদের লোকদের কাবুল থেকে ফিরিয়ে আনতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তালেবানের কর্মকাণ্ডের মাধ্যমেই আন্তর্জাতিক সম্প্রদায় তাদেরকে মূল্যায়ন করবে। আমরা তাদের মুখে বলা কথা গ্রহণ করব না।’

পাশাপাশি কাবুলে আইএসের হামলার শঙ্কার কথা জানিয়ে তিনি বলেন, কাবুল থেকে মার্কিন সেনা ও নাগরিকদের সরিয়ে আনার কাজ খুব শিগগিরই শেষ হবে। সেই সাথে আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের কার্যক্রম জোরদার করতে নির্দেশনা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, মার্কিন সৈন্য, দেশটির নাগরিক ও তাদের অনুগত আফগানদের কাবুল ছাড়ার সময়সীমা আর বাড়াতে রাজি নয় তালেবান। আন্তর্জাতিক সম্প্রদায় সেনা প্রত্যাহার কার্যক্রমের সময়সীমা বাড়ানোর আহ্বান জানালেও তাতে সায় দেয়নি তালেবান। ফলে আগামী ৩১ আগস্টের মধ্যে প্রত্যাহার প্রক্রিয়া শেষ করতে চেষ্টা করছে মার্কিন সেনারা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877