সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন

এই সময়েই কেন এশিয়ায় হ্যারিস

এই সময়েই কেন এশিয়ায় হ্যারিস

স্বদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গতকাল রবিবার দক্ষিণ-পূর্ব এশিয়া সফর শুরু করেছেন। রবিবার তিনি সিঙ্গাপুরে পৌঁছেছেন। কিন্তু ঠিক এই সময়েই কেন কমলা হ্যারিস সফরের জন্য এই অঞ্চল নির্বাচন করলেন তা নিয়ে পর্যবেক্ষক মহলে জল্পনা শুরু হয়েছে। কর্মকর্তাদের বরাত দিয়ে খবরে বলা হয়, মূলত আফগানিস্তানি তালেবানরা ফিরে আসার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র এ অঞ্চলের মিত্রদের এই ভরসা দিতে চায় যে ‘আমরা তোমাদের পাশে আছি’। এ বার্তাটুকুই দিতে এসেছেন কমলা হ্যারিস। খবর আল জাজিরা।

আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধ শেষে সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। আর মাত্র ১০ দিনে গোটা আফগানিস্তান দখল করে নিয়েছেন তালেবানরা। এর মধ্যে দৃশ্যপটে ঢুকে পড়েছে চীন। এ ছাড়া এই অঞ্চলে অর্থনীতি ঘিরে চীনের প্রভাববলয় আগের থেকে বৃদ্ধি পেয়েছে। সব মিলে যুক্তরাষ্ট্রের মাথাব্যথ কম নয়।

কমলা হ্যারিসের সফরসূচিতে সিঙ্গাপুর, ভিয়েতনামসহ বেশ কিছু দেশের নাম রয়েছে। তালেবান উত্থানের প্রেক্ষাপটে মার্কিন মিত্র বলে পরিচিত এই দেশগুলো ওয়াশিংটনের ওপর সংশয় তৈরি হয়েছে। তা দূর করতে চাইবেন হ্যারিস। এ বিষয়ে এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, এই অঞ্চলে আমাদের যেসব স্থায়ী অঙ্গীকার রয়েছে, সে বিষয়ে স্পষ্ট ধারণা দেবেন ভাইস প্রেসিডেন্ট।

খবরে বলা হয়েছে, আফগানিস্তানে তালেবানের উত্থানের আগেই এশিয়া সফরের পরিকল্পনা ছিল হ্যারিসের। কিন্তু এই সময়ে তালেবান ইস্যুটি বাড়তি গুরুত্ব যোগ করেছে।

নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, যে সময় ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন রাজনৈতিক প্রভাব এবং নৌ আধিপত্যকে চীন চ্যালেঞ্জ করছে, এমন সময়ে দক্ষিণ-পূর্ব এশিয়া যুক্তরাষ্ট্রের জন্য কৌশলগত এবং অর্থনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877