রবিবার, ১৯ মে ২০২৪, ১২:০৭ অপরাহ্ন

কী কারণে অর্ধেক গণপরিবহন চলার সিদ্ধান্ত?

কী কারণে অর্ধেক গণপরিবহন চলার সিদ্ধান্ত?

স্বদেশ ডেস্ক:

বিধিনিষেধ শেষে আগামী বুধবার থেকে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহনসহ সবকিছুই খুলে দেওয়া হচ্ছে। এ বিষয়ে আজ রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। কিন্তু সড়কপথে আসনসংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন চলার সুযোগ থাকলেও প্রতিদিন মোট পরিবহনসংখ্যার অর্ধেক চালু রাখা যাবে। এর পেছনে কী যুক্তি, তা নিয়ে চলছে আলোচনা।

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বিবেচনায় আগে আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলার অনুমতি দেওয়া হতো। কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগের আজ রোববারের আদেশে বলা হয়েছে, সড়ক, রেল ও নৌপথে আসনসংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন বা যানবাহন চলাচল করতে পারবে। সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর বা সংস্থা, মালিক ও শ্রমিকসংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহনসংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

এ রকম সিদ্ধান্তের কারণ জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা আজ বলেন, এর যুক্তি হিসেবে গত ৩ আগস্ট অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় আলোচনা হয়েছিল, সব বাস চললেও অনেক বাস পর্যাপ্ত যাত্রী পায় না। ফলে একসঙ্গে সব বাস চললে যানবাহনের চাপ বাড়ে। আবার সব বাসে পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় সব শ্রমিক আর্থিকভাবে সুবিধা কম পান। অর্ধেক বাস নিয়ে চললে এক দিকে যানবাহনের চাপ কমবে, আবার সবাই যাত্রী পাবে। ফলে শ্রমিকেরা আর্থিকভাবে সুবিধা পাবেন। মূলত এ আলোচনা হয়েছিল।

এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ আজ বলেন, প্রথমত শতভাগ যাত্রী নিয়ে অর্ধেক বাস চললে চাপ বাড়বে। এর কী যুক্তি থাকতে পারে, সেটি তারাও বুঝতে পারছেন না। শতভাগ বাস চললে আগের মতোই ভাড়ায় চলতে পারবেন। কিন্তু অর্ধেক গাড়ি চালানো হবে কীভাবে? এমনিতেই শ্রমিকেরা কর্মহীন অবস্থায় আছেন। এখন অর্ধেক বাস চললে শ্রমিকেরাও অসুবিধায় পড়বেন। এ জন্য এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা দরকার।

এদিকে আজকের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, সকল সরকারি/আধাসরকারি/স্বায়ত্বশাসিত/বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্যবিধি অনুসরনপূর্বক খোলা থাকবে। বাংলাদেশ সুপ্রিমকোর্ট আদালতসমূহের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে। সড়ক, রেল ও নৌ-পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন/যানবাহন চলাচল করতে পারবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877