সোমবার, ২৭ মে ২০২৪, ১২:৫৩ অপরাহ্ন

টিকা না নিলে পুনঃসংক্রমণের ঝুঁকি দ্বিগুণ

টিকা না নিলে পুনঃসংক্রমণের ঝুঁকি দ্বিগুণ

স্বদেশ ডেস্ক:

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রেহাই পেতে আবারও টিকার গুরুত্ব উঠে এসেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) এক গবেষণায়। এতে বলা হয়েছে, টিকা গ্রহণ না করলে করোনা ভাইরাসে পুনরায় সংক্রমিত হওয়ার ঝুঁকি দ্বিগুণের বেশি। খবর দ্য হিল।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে একটি সফল টিকার জন্য যারপর নাই চেষ্টা করেছেন বিশ্বের বিজ্ঞানীরা। এখন বেশ কয়েকটি টিকা হাতে এসেছে কিন্তু অনেকেই টিকা নিতে অনীহা প্রকাশ করছেন। খোদ যুক্তরাষ্ট্রেই টিকা গ্রহণ না করায় দৈনিক শনাক্ত আবারও এক লাখ ছাড়িয়ে গেছে। ঠিক এমন সময়ই সিডিসি গবেষণাটির ফল প্রকাশ করল।

গবেষণা প্রতিবেদনে টিকা নিতে সক্ষম এমন সবাইকে টিকা নিতে সুপারিশ করা হয়েছে। এমনকি যাদের আগে করোনা হয়েছে তাদেরও টিকা নিতে পরামর্শ দেওয়া হয়েছে। এর আগে মার্কিন সিনেটর রান্ড পলসহ দেশটির কয়েকজন রাজনীতিক বলেছিলেন, পূর্বে যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের টিকাকরণের বাইরে রাখার পরিকল্পনা করা হয়েছে। কিন্তু সিডিসির সর্বশেষ গবেষণা ফল তাদের সেই মতামতকে সমর্থন করে না।

নতুন এ গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের কেন্টাকি অঙ্গরাজ্যের প্রাপ্তবয়স্ক ২৪৬ জনের ওপর পরিচালনা করা হয়েছে; যারা গত বছর করোনায় আক্রান্ত হওয়ার পর চলতি বছরের মে এবং জুন মাসে পুনরায় এ ভাইরাসে সংক্রমিত হয়েছিলেন। তাদের সঙ্গে ৪৯২ জন নিয়ন্ত্রিত স্বেচ্ছাসেবীর তুলনা করা হয়; যারা প্রায় একই সময়ে করোনায় আক্রান্ত হয়েছিলেন। লিঙ্গ, বয়স এবং প্রথমবার করোনা আক্রান্তের সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে গবেষণার জন্য তাদের বাছাই করা হয়। গবেষণায় দেখা গেছে, যারা ফাইজার, মডার্না অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার পূর্ণ ডোজ সম্পূর্ণ করেছেন তাদের তুলনায় টিকা না নেওয়া ব্যক্তিদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ২ দশমিক ৩৪ গুণ বেশি।

গবেষণায় আরও বলা হয়েছে করোনায় সংক্রমিত হওয়ায় মানবদেহে প্রাকৃতিকভাবে তৈরি প্রতিরোধ ব্যবস্থা কতদিন স্থায়ী হয় তা এখনো ভালোভাবে জানা যায়নি। এ ছাড়া আগে সংক্রমণে সৃষ্ট অ্যান্টিবডি নতুন ধরনের বিরুদ্ধে নাও কাজ করতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877