মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

তালেবানকে থামানোই প্রথম কাজ : পেন্টাগনপ্রধান

তালেবানকে থামানোই প্রথম কাজ : পেন্টাগনপ্রধান

স্বদেশ ডেস্ক:

গোটা আফগানিস্তান এখন তালেবানদের দখলের ঝুঁকির মুখে রয়েছে। এমন সময়ে সশস্ত্র গোষ্ঠীটির গতি রোধ করাই প্রথম কাজ। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ও পেন্টাগনপ্রধান লয়েড অস্টিন এ কথা বলেছেন। খবর রয়টার্স।

খবরে বলা হয়, সম্প্রতি আলাস্কায় সাংবাদিকদের নানা প্রশ্নের মুখে পড়েন লয়েড অস্টিন। মার্কিন সেনারা আফগানিস্তান ছাড়ার পর সেখানে তালেবানরা বেশ কিছু এলাকা দখল করে নিয়েছে। এ নিয়ে সাংবাদিক লয়েড বলেন, তালেবানদের গতিরোধ করার পরই তাদের দখলকৃত এলাকা উদ্ধার করা সম্ভব। তার মতে, তালেবানরা গুরুত্বপূর্ণ ও জনবহুল এলাকা ঘিরে ফেলেছে; তারা দ্রুত রাজধানী গিয়ে অগ্রসর হচ্ছে।

তালেবানের এ অগ্রযাত্রা কি আফগান বাহিনী ঠেকাতে সক্ষম হবে? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারি বাহিনী তালেবানদের থামাতে পারবে কিনা তা নির্ধারণের আগে আমি মনে করি, তাদের প্রথম কাজ হওয়া উচিত তালেবানের অগ্রযাত্রা ধীর করে তোলা। এর পর তাদের দখলকৃত এলাকা পুনরুদ্ধারে অভিযান শুরু করা।

তিনি আরও বলেন, আমি মনে করি, তালেবানদের ঠেকিয়ে দেওয়ার সক্ষমতা আফগান সেনা ও দেশটির জনগণের রয়েছে। তার পরও সেখানে কী ঘটছে আমরা তা নিয়মিত পর্যবেক্ষণ করছি।

এদিকে বিবিসির খবরে বরা হয়, আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রিত এলাকায় গত বৃহস্পতিবার বিমান হামলা চালিয়েছে। যদিও মার্কিন প্রশাসন ইতোমধ্যে ঘোষণা দিয়েছে যে, ৩১ আগস্ট আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে কর্মকা- শেষ করবে।

উল্লেখ্য, ২০০১ সালে মার্কিন হামলায় আফগানিস্তানে তালেবান শাসনের পতন হয়। এর পর ২০ বছর সশস্ত্র লড়াইয়ের পর আফগান যুদ্ধের কূটনীতিক সমাধান খুঁজছে সব পক্ষই।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877