বুধবার, ০১ মে ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন

বিশ্বে করোনায় মৃত্যুর অর্ধেকেরও বেশি মাত্র ১০ দেশে

বিশ্বে করোনায় মৃত্যুর অর্ধেকেরও বেশি মাত্র ১০ দেশে

স্বদেশ ডেস্ক:

বিশ্বের ২২২টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছোবল দিয়েছে। এর মধ্যে ১৩টি দেশে করোনায় এ পর্যন্ত একজন মানুষও মারা যায়নি। আর মাত্র ১০টি দেশেই মৃত্যু হয়েছে মোট মৃত্যুর ৫০ ভাগেরও বেশি। সর্বাধিক মৃত্যুর হিসাবে পর্যায়ক্রমে এই ১০ দেশ হচ্ছে- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, মেক্সিকো, পেরু, রাশিয়া, যুক্তরাজ্য, ইটালি, ফ্রান্স ও কলম্বিয়া।

এই ১০টি দেশের মধ্যে আবার যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতেই মৃত্যু হয়েছে সাড়ে ১৫ লাখের বেশি। যেখানে বিশ্বে মোট মৃত্যু হয়েছে ৪০ লাখ ২০ হাজারের কাছাকাছি। অর্থাৎ মাত্র তিনটি দেশে মৃত্যু হয়েছে মোট মৃত্যুর প্রায় তিন ভাগের এক ভাগ।

বৃহস্পতিবার আন্তর্জাতিক সময় (জিএমটি) ১১টা ১৯ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার দিকে) ওয়ার্ল্ডোমিটারে সবশেষ প্রকাশিত তথ্যে এমনটিই জানা যাচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারে সবশেষ প্রকাশিত তথ্যে দেখা গেছে, বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ৪০ লাখ ২০ হাজার ২৫২ জনের। ২২২টি দেশ ও অঞ্চলে করোনা হানা দিলেও এর মধ্যে ১৩টিতে এ পর্যন্ত একজনেরও মৃত্যু হয়নি। বাকি ২০৯টি দেশের মধ্যে ১০টিতে মোট মৃত্যু হয়েছে ২০ লাখ ৭৩ হাজার ৫২৭ জনের। অর্থাৎ বিশ্বের মোট মৃত্যুর অর্ধেকের বেশি মৃত্যু হয়েছে ১০টি দেশে। করোনায় সর্বাধিক আক্রান্তের তালিকায়ও এই দেশগুলো ওপরের দিকে রয়েছে।

এই ১০টি দেশের প্রতিটিতে করোনায় আক্রান্ত হয়ে এক লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

সবশেষ তথ্যানাযায়ী, যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে, ছয় লাখ ২১ হাজার ৯০৪ জনের। দ্বিতীয় ব্রাজিল, মৃত্যু হয়েছে পাঁচ লাখ ২৮ হাজার ৬১১ জনের। মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে করোনায় প্রাণ গেছে চার লাখ পাঁচ হাজার ৫৭ জনের।

এছাড়া (পর্যায়ক্রমে) মেক্সিকোতে দুই লাখ ৩৪ হাজার ১৯২ জন ও পেরুতে মৃত্যু হয়েছে এক লাখ ৯৩ হাজার ৭৪৩ জনের, রাশিয়ায় এক লাখ ৪০ হাজার ৭৭৫ জন, যুক্তরাজ্য এক লাখ ২৮ হাজার ৩০১ জন, ইটালিতে এক লাখ ২৭ হাজার ৭১৮ জন, ফ্রান্সে এক লাখ ১১ হাজার ২৫৯ জন ও কলম্বিয়ায় এক লাখ ১০ হাজার ৫৭৮ জনের প্রাণ গেছে করোনায়।

এদিকে আক্রান্তের হিসাবে শীর্ষ দশে থাকলেও এক লাখের কম মৃত্যু হয়েছে তুরস্ক ও আর্জেন্টিনায়।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877