শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কানাডায় পাঁচদিনে প্রায় ৫০০ মৃত্যু

কানাডায় পাঁচদিনে প্রায় ৫০০ মৃত্যু

স্বদেশ ডেস্ক:

কানাডায় প্রচণ্ড তাপদাহের মধ্যে দেশটির পশ্চিমাঞ্চলে গত পাঁচদিনে প্রায় ৫০০ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। এর আগে গত মঙ্গলবার কানাডায় টানা তৃতীয়দিনের মতো দেশটির সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। সেদিন ব্রিটিশ কলম্বিয়ার লাইটন এলাকায় তাপমাত্রা পৌঁছেছিল ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে, যা কানাডীয়রা আগে কখনোই দেখেননি দেশটির বাসিন্দারা।

এ প্রসঙ্গে গতকাল বুধবার বিকেলে ব্রিটিশ কলম্বিয়া (বিসি) প্রদেশের চিফ করোনার লিসা লাপয়েন্তে জানিয়েছেন, তারা গত শুক্রবার থেকে বুধবার বিকেল পর্যন্ত অন্তত ৪৮৬ জনের মৃত্যুর খবর পেয়েছেন। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

লাপয়েন্তে আরও বলেন, গত পাঁচদিনে ব্রিটিশ কলম্বিয়ায় অভূতপূর্ব মৃত্যুর সংখ্যা দেখা গেছে। তবে এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না এদের মধ্যে কতজনের মৃত্যু তাপদাহজনিত। যদিও এটি বিশ্বাসযোগ্য যে, মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির জন্য ব্রিটিশ কলম্বিয়ার প্রতিকূল আবহাওয়াই দায়ী।

সম্প্রতি কানাডার ব্রিটিশ কলম্বিয়াসহ পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে তাপমাত্রা ব্যাপকভাবে বেড়ে গেছে। এর জন্য তথাকথিত ‘হিট ডোম’কে (উষ্ণ বাতাসে আবদ্ধ আবহাওয়া) দায়ী করা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা। বিশ্বাস করছেন, হঠাৎ তাপমাত্রা বৃদ্ধির পেছনে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব রয়েছে।

এদিকে দেশটির ভ্যানকুভার পুলিশ সার্জেন্ট স্টিভ অ্যাডিসন এক বিবৃতিতে বলেছেন, ‘এসব মৃত্যুর অধিকাংশই তাপদাহের সঙ্গে সম্পর্কিত। আমরা এমন ঘটনা আগে কখনোই দেখিনি। এটি আমাদের মন ভেঙে দিয়েছে।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877