রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১২ অপরাহ্ন

নামি দামি এক স্কুলশিক্ষকের বিরুদ্ধে যৌন হেনস্থার ৫০০ অভিযোগ

নামি দামি এক স্কুলশিক্ষকের বিরুদ্ধে যৌন হেনস্থার ৫০০ অভিযোগ

স্বদেশ ডেস্ক:

শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীদের যৌন হয়রানির ঘটনা নতুন কোনো বিষয় নয়। ভারত, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশেই এ ধরনের অভিযোগ প্রায় সময় শোনা যায়। তবে এবার এক স্কুলশিক্ষকের বিরুদ্ধে ওই প্রতিষ্ঠানের সাবেক ৫০০ শিক্ষার্থী যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন। বিষয়টি স্কুল কর্তৃপক্ষকেও জানানো হয়েছে। এরপর অভিযুক্ত শিক্ষককে স্কুল থেকে বরখাস্ত করা হয়। বিষয়টি এখন তদন্ত চলছে। এ ঘটনা ভারতের চেন্নাইয়ের।

শনিবার দেশটির গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের চেন্নাইয়ের এক বিখ্যাত স্কুলে যৌন হেনস্থায় অভিযুক্ত শিক্ষককে মঙ্গলবার গ্রেফতার করেছে পুলিশ। আপাতত বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন তিনি। ওই ঘটনার ক্ষত না শুকাতেই ফের চেন্নাইয়ের অন্য একটি স্কুলের কমার্সের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ পাওয়া গেছে। ওই স্কুলের সাবেক শিক্ষার্থীদের সংগঠনের মাধ্যমে অভিযোগ পৌঁছায় স্কুল কর্তৃপক্ষের কাছে। এরপরই ওই শিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

ওই স্কুলের সাবেক শিক্ষার্থীদের সংগঠন জানিয়েছে, তারা বিভিন্ন সালে পড়ুয়াদের থেকে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ৫০০-এর বেশি মেসেজ পেয়েছে ইমেলে। ঘটনা নিয়ে স্কুল কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ‘আমরা এই অভিযোগ গ্রহণ করেছি। বিষয়টি অন্তর্বর্তী কমিটিতে পাঠানো হয়েছে। অভিযোগের ভিত্তিতে পরিচ্ছন্ন ও নিরপেক্ষ তদন্ত হবে। শিক্ষার্থীদের আশ্বাস দেয়া হয়েছে, তদন্তের রিপোর্টের ভিত্তিতে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে’। স্কুল কর্তৃপক্ষ আরো জানিয়েছে, সাবেক কোনো শিক্ষার্থীর সাথে যোগাযোগ করতে নিষেধ করা হয়েছে ওই শিক্ষককে।

গত কয়েক দিনে চেন্নাইয়ের নামকরা স্কুলের বেশ কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠল। সাবেক ছাত্র-ছাত্রীরা তাদের সংগঠনকে ইমেলে জানিয়েছে, কিভাবে ওই শিক্ষক তাদের হেনস্থা করতেন। ছাত্ররা এর কোনো প্রতিবাদ করলে কিভাবে হুমকি দিতেন তাও উল্লেখ করা হয়েছে অভিযোগে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877