বুধবার, ১৫ মে ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

কোথায় থামবেন অপূর্ব

কোথায় থামবেন অপূর্ব

স্বদেশ ডেস্ক:

‘অপূর্ব’, যার অর্থ চমৎকার। গত প্রায় একযুগ ধরে নাটকে অভিনবভাবে পথ চলছেন। অভিনব বলার অর্থ হচ্ছে- অপূর্ব শব্দের সমার্থক শব্দ হচ্ছে ‘অভিনব’। অনেকেই ভুল বুঝতে পারেন অভিনব পন্থা অবলম্বন করছেন কিনা। যাকে নিয়ে এত কথা বলছি, তার সঙ্গে তো আগে পরিচয় করিয়ে দেওয়া দরকার। তিনি হলেন আমাদের অপূর্ব। আমাদের বলা হচ্ছে কারণ নাটকের ঝাঁপি খুললেই তার মুখ দেখা যায়।

এতটাই দেখা যায় যে, তাকে আমাদের লোকই মনে হয়। এত পরিচিত, এত আপন, এত ভালোবাসা- সবমিলিয়ে নাটকের অপূর্ব আমাদের হয়ে গেছে। আর এটাই তার বড় অর্জন। কারণ অপূর্ব অভিনীত নাটকগুলো এতটাই দর্শক দেখছেন… যে, নিজের রেকর্ড নিজেই ভাঙছেন।

গত বছর করোনা আসার সময় থেকে অপূর্বের অনেক নাটক দেখার সুযোগ হয়েছে। মাঝে-মধ্যে চরিত্রের বৈচিত্র্য পাওয়া যায়; কিন্তু অধিকাংশ ক্ষেত্রে অপূর্বকে একই রকম এক্সপ্রেশন, একই ডায়লগ, একই ভঙ্গিমা… একই প্রেমিক হিসেবে দেখা যায়। তার পরও কেন জানি ভালো লাগে। স্মার্ট ছেলে, করপোরেট চাকরিজীবী, বেকার প্রেমিক, বোকা-সোকা প্রেমিকসহ বিভিন্ন চরিত্রে একই অপূর্বকে কিন্তু বেমানান লাগেনি।

সবকিছুর সঙ্গেই কেমন জানি মানানসই একজন অভিনেতা হয়ে উঠেছেন অপূর্ব। নাটকের জগতে একাই অনেক কাজের সঙ্গে মানিয়ে নিয়েছেন। নায়িকা হিসেবে অনেককেই পেয়েছেন। কারও সঙ্গেই তার এক্সপ্রেশন পরিবর্তন হতে দেখেনি। কী করে পারেন তিনি? এমন প্রশ্ন মনের ভেতর ঘুরপাক খায়। এর উত্তর পেতে গত এক বছর অপূর্ব অভিনীত অনেক নাটক দেখেছি। এতগুলো নাটক দেখে মনে হয়েছে, তিনি আসলেই ছোট পর্দার যুবরাজ। পাশাপাশি দর্শকনন্দিত অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। তার অভিনীত ২০টি নাটক ইউটিউবে কোটি ভিউয়ের মাইলফলক স্পর্শ করেছে। প্রথম বাংলাদেশি অভিনেতা হিসেবে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি।

শুধু তা-ই নয়, অপূর্বই বাংলাদেশের প্রথম অভিনেতা, যার অভিনীত ‘বড় ছেলে’ নাটকটি ইউটিউবে ভিউয়ের দিক থেকে প্রথম কোটির মাইলফলক ছুঁয়েছিল। এবার তার অভিনীত এক থেকে টানা বিশটি নাটক কোটি ভিউ হয়েছে।

কোটি ভিউ হওয়া নাটকগুলো হলো- ‘বড় ছেলে’, ‘অবুঝ দিনের গল্প’, ‘ব্যাচ ২৭-দ্য লাস্ট পেজ’, ‘ভালো থেকো তুমিও’, ‘দ্য পারফেক্ট ম্যান’, ‘ভালোবাসি তুমি আমি’, ‘মিস্টার অ্যান্ড মিসেস চাপাবাজ’, ‘বিনি সুতোর টান’, ‘এক্সচেঞ্জ’, ‘যদি তুমি জানতে’, ‘গোলাপী কামিজ’, ‘হঠাৎ দেখা’, ‘ফার্স্ট লাভ’, ‘প্রেমছবি’, ‘ক্যান্ডি ক্রাশ’, ‘শেষ পর্যন্ত’, ‘জীবন শুধু তুমি’, ‘পার্টনার’, ‘তোমার অপেক্ষায়’ ইত্যাদি। তা ছাড়া এখন পর্যন্ত জিয়াউল ফারুক অপূর্ব অভিনীত মোট ৯২টি নাটকের ভিউ ৫ মিলিয়নের বেশি, যা বাংলাদেশি অভিনেতাদের মধ্যে প্রথম ও সর্বোচ্চ।

এমন অর্জনে একজন অভিনেতার কৃতিত্ব আমাদের দিতেই হবে। সঙ্গে সঙ্গে দর্শকদেরও কৃতিত্ব আছে অনেক। কারণ ডিজিটাল এই যুগে মানুষ হাতে হাতে টিভি নিয়ে ঘুরে থাকেন। আর সেই হাতের টিভির কারণেই কিন্তু এত ভিউ। মানুষ সহজেই পছন্দের নাটক যে কোনো সময় যে কোনো জায়গায় বসে দেখতে পারছেন। তাইতো দর্শকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে অপূর্ব বলেন, ‘এ কৃতিত্ব দর্শকদের। তারা এতটা সাপোর্ট ও ভালোবাসা না দিলে হয়তো আমি আজকে এই অবস্থানে আসতে পারতাম না। এজন্য আমার ভক্ত-অনুরাগী ও দর্শকদের জন্য মন থেকে ভালোবাসা জানাতে চাই।’

দর্শকের ভালোবাসাই অপূর্বর মূল চাবিকাঠি। তা জানিয়ে এই অভিনেতা আরও বলেন, ‘সবসময়ই চেষ্টা করেছি দর্শকদের ভালো কাজ উপহার দেওয়ার। একটা কাজ করার পেছনে অনেক অনেক শ্রম, সাধনা জড়িত থাকে। আর সেই কাজটি যখন দর্শকরা গ্রহণ করেন, ভালোবাসা প্রকাশ করতে তখন সব কষ্টই দূর হয়ে যায়। আমরা অভিনয়শিল্পী, দর্শকদের জন্যই কাজ করি। তাদের এ সাপোর্টটাই আমাদের সবসময় ভালো কাজ করার অনুপ্রেরণা দেয়। যেটা নিয়েই আমরা সামনে এগিয়ে যাই।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877