রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১০ পূর্বাহ্ন

আবারও রক্তাক্ত মিয়ানমারে, নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত ৮

আবারও রক্তাক্ত মিয়ানমারে, নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত ৮

স্বদেশ ডেস্ক:

আবারও গণতন্ত্রকামীদের রক্তে ভিজল সেনা শাসিত মিয়ানমারের রাজপথ। গতকাল রোববার দেশটিতে জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন অন্তত আটজন। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘মিয়ানমার বসন্ত বিপ্লব’ এর সমর্থনে গতকাল রোববার দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভে অংশ নেন হাজারো মানুষ। এদিন অভ্যুত্থানবিরোধী সমাবেশ হয়েছে দেশটির বাইরেও। বিক্ষোভের আয়োজকরা এক বিবৃতিতে ‘মিয়ানমারের জনগণের ঐক্যের কণ্ঠে বিশ্বকে কাঁপিয়ে’ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মিয়ানমারভিত্তিক বার্তা সংস্থা মিজিমার খবর অনুসারে, বিক্ষোভের সময় দুইজনকে গুলি করে হত্যা করা হয়েছে দেশটির বৃহত্তম শহর মান্দালয়ে। এর আগেই স্থানীয় আরেক সংবাদমাধ্যম ইরাবতি ‘বন্দুক তাক করে রাখা’ এক ব্যক্তির ছবি প্রকাশ করে। বলা হচ্ছে, সাদা পোশাকের ওই ব্যক্তি নিরাপত্তা বাহিনীর সদস্য।

এদিন অন্তত আরও তিনজন মারা গেছেন মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর ওয়েটলেটে। উত্তরপূর্বাঞ্চলীয় শান রাজ্যের দুটি শহরে প্রাণ হারিয়েছেন আরও দুজন। এছাড়া উত্তরাঞ্চলীয় পাকান্ত শহরে হত্যা করা হয়েছে আরও এক বিক্ষোভকারীকে।

গুলিতে নিহত হওয়ার এসব ঘটনার সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স। মিয়ানমারের জান্তা সরকারের মুখপাত্রও এ বিষয়ে মন্তব্যের জন্য সাড়া দেননি।গুলির পাশাপাশি রোববার ইয়াঙ্গুনের বিভিন্ন অংশে বোমা বিস্ফোরণেরও খবর পাওয়া গেছে। তবে কেউ এ ঘটনার দায় স্বীকার করেনি।

স্থানীয় পর্যবেক্ষক সংগঠন অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে এপর্যন্ত জান্তাবিরোধী বিক্ষোভে অন্তত ৭৬৫ জন নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে কমপক্ষে ৪ হাজার ৬০৯ জনকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877