শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:০১ পূর্বাহ্ন

বাংলাদেশকে ট্রানজিট দিচ্ছে ভারত

বাংলাদেশকে ট্রানজিট দিচ্ছে ভারত

স্বদেশ ডেস্ক: নেপালে সার রপ্তানিতে বাংলাদেশকে ট্রানজিট দিচ্ছে প্রতিবেশী দেশ ভারত। বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল সংযুক্তি (পিবিআইএন) সংযোগ এবং উপ-আঞ্চলিক সহযাগিতার ভিত্তিতে দেওয়া হচ্ছে এ ট্রানজিট। ভারতের রহনপুর-সিঙ্গাবাদ রেলপথ দিয়ে চালানটি নেপালে প্রবেশের কথা রয়েছে।

১৯৭৬ সালে বাংলাদেশ ও নেপালের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে বাংলাদেশ থেকে নেপালে পণ্য রপ্তানি করা হয় এবং অন্য দেশ থেকে নেপালের আমদানি পণসমূহ ভারতীয় অঞ্চলের মধ্য দিয়ে ট্রাফিক ইন ট্রানজিট হিসেবে পরিবহণ করা হয়। নেপালের সাথে রপ্তানি ও স্থল বাণিজ্যের জন্য ভারত বিশেষভাবে বাংলাদেশকে ট্রানজিট সুবিধা সরবরাহ করে আসছে।

রেলপথে ট্রাফিক ইন ট্রানজিট মূলত দুটি ভারত-বাংলাদেশ ক্রসিং পয়েন্ট, রহনপুর (বাংলাদেশ)-সিঙ্গাবাদ (বাংলাদেশ) এবং বিরল (বাংলাদেশ)–রাধিকাপুর (ভারত) রেলপথ হয়ে পরিবহণ করা হয়।

বাংলাদেশ থেকে প্রতি বছর উল্লেখযোগ্য পরিমাণ আমদানিকৃত সার নেপালে পাঠানো হচ্ছে। এ বছরের ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ রেলওয়ে নেপালে রপ্তানি সার বোঝাই প্রথম ট্রেনটি ভারতীয় রেলওয়ের নিকট হস্তান্তর করে। বর্তমানে রেলওয়ে ট্রানজিট ব্যবহার করে প্রায় ২৭ হাজার মেট্রিক টন সার নেপালে রপ্তানি করা হবে।

সূত্র জানায়, পরবর্তীতে নেপালে আরও ২৫ হাজার মেট্রিক টন সার রপ্তানির পরিকল্পনা রয়েছে। এই পদক্ষেপগুলো আঞ্চলিক সহযোগিতা জোরদার এবং সংশ্লিষ্ট দেশগুলো অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877