শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ইরান শর্ত না মানা পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার নয় : বাইডেন

ইরান শর্ত না মানা পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার নয় : বাইডেন

স্বদেশ ডেস্ক: পারমানবিক অস্ত্র ইস্যুতে ইরানের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।গতকাল রোববার মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএসকে দেওয়া এক সাক্ষাতকারে এ কথা জানান বাইডেন।

ইরানকে আলোচনার টেবিলে ফেরাতে তিনি নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন কি না- বাইডেনকে সিবিএসের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তিনি পরিষ্কার ‘না’ বলে দেন। বাইডেন বলেন, ‘যতক্ষণ ইরান পারমাণবিক চুক্তির শর্ত না মানবে, ততক্ষণ যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না।’

এদিকে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলছেন, ‘যুক্তরাষ্ট্র আগে সব ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিলে তবেই পরমাণু চুক্তির শর্তগুলো মেনে চলবে ইরান।’

এর আগে ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনের সঙ্গে পারমাণবিক চুক্তি করে ইরান।পরমাণু কর্মসূচি সীমিত করার শর্তে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল তারা। তবে ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তি বাতিল করে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন। ফলে ইরানও তার প্রতিশ্রুতি থেকে সরে আসে।

ইরান নিজেদের পরমাণু কর্মসূচিকে ‘শান্তির জন্য’ বলে দাবি করে আসছে। তবে তারা অব্যাহতভাবে তেজস্ক্রিয় ইউরেনিয়ামের মজুত বাড়িয়ে যাচ্ছে। এই তেজস্ক্রিয় পদার্থটি পারমানবিক জ্বালানির পাশাপাশি পারমানবিক বোমা তৈরিতেও ব্যবহৃত হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877