রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

ব্রেক্সিট বিরোধ নিয়ে নর্দার্ণ আয়ারল্যান্ডে উত্তেজনা

ব্রেক্সিট বিরোধ নিয়ে নর্দার্ণ আয়ারল্যান্ডে উত্তেজনা

স্বদেশ ডেস্ক: বেলফাস্টে মুখোশধারী লোকদের ‘টহল’ দেয়া এবং ইইউ বিরোধী গ্রাফিতি দেয়াল লেখা পুরো প্রদেশে ছেয়ে গেছে। লয়েলিস্ট গ্রুপ বা অনুগতপন্থীরা বৃটেনের পণ্য চেক করার জন্য বন্দর কর্মীদের হুমকি দিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। ব্রেক্সিট-পরবর্তী সময়কাল শেষ হওয়ার সাথে সাথে প্রদেশে উত্তেজনা আরও বৃদ্ধি পেতে শুরু করেছে।

গুড ফ্রাইডে শান্তি চুক্তির প্রতিশ্রুতি ক্ষুন্ন করার জন্য ইউরোপীয় ইউনিয়নের নিন্দা জানিয়ে ব্রাসেলসের বিরুদ্ধে বৃটেন এবং আয়ারল্যান্ড একত্রিত হয়েছে। অনেক ইউনিয়নিস্ট এবং লয়েলিস্ট গ্রুপের সদস্য প্রোটোকলের বিরুদ্ধে। কারণ তারা বিশ্বাস করেন, এটি সাংবিধানিক অখণ্ডতা লঙ্ঘন এবং এই অঞ্চল ও যুক্তরাজ্যের বাকী অংশগুলির মধ্যে একটি অর্থনৈতিক বাধা তৈরি করছে।

কট্টরপন্থী লয়েলিস্ট গ্রুপের কাছ থেকে ইইউ এবং ইউকে শুল্ক কর্মীদের বেনামে হুমকি পাঠানো হয়েছে বলে অভিযোগে প্রকাশ। বেলফাস্টে ‘ইউভিএফ’ মুখোশধারীদের ব্যান্ড তাদের শক্তি প্রদর্শন করেছে। ফলে গ্রেট বৃটেন (জিবি) এবং নর্দার্ণ আয়ারল্যান্ডের (এনআই) মধ্যে পণ্য সামগ্রী নর্দার্ণ আইরিশ বন্দরে চেককরা স্থগিত হয়েছে। অবশ্য পুলিশ বলছে প্যারামিলিটারি এতে জড়িত ছিল না।

ব্রেক্সিটকে কেন্দ্র করে নর্দার্ণ আয়ারল্যান্ডে তীব্র উত্তেজনা গতকাল ইইউতে ক্ষোভের জন্ম দিয়েছে।
বৃটেন ও প্রদেশের মধ্যে বাণিজ্য বিধি শিথিল করার দাবি ওঠেছে। ক্যাবিনেট মিনিষ্টার মাইকেল গভ ইউরোপীয় কমিশনের ভাইস-প্রেসিডেন্ট মারোস সেফকোভিকের সাথে বৈঠক করবেন বলে জানিয়েছেন। তিনি বেশ কয়েকটি ব্রেক্সিট পরবর্তী গ্রেস পিরিয়ড বাড়াতে বলবেন।

বিধি মোতাবেক গ্রেট ব্রিটেন থেকে নর্দার্ণ আয়ারল্যান্ডে প্রবেশ করা সমস্ত পার্সেলগুলি এপ্রিল মাস থেকে শুল্ক চেক সাপেক্ষে এবং সসেজ ও অন্যান্য শীতল মাংস আমদানি অবশ্যই জুন থেকে ইইউ মানদন্ড পূরণ করতে হবে। আর বৃটেন থেকে নর্দার্ণ আয়ারল্যান্ডে প্রবেশ করা অন্যান্য সমস্ত পণ্য বর্তমানে ইইউ শুল্কের আওতায় রয়েছে।

ক্যাবিনেট মিনিষ্টার ইউরোপীয় ইউনিয়নকে প্রোটোকলের একটি প্রযুক্তিগত এবং আইনী দৃষ্টিভঙ্গি লালন করতে এবং সমস্যাগুলি সমাধানের জন্য অতিরিক্ত সময় নেয়ার জন্য অনুরোধ করবেন। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, সমাধানগুলি না পাওয়া গেলে বৃটিশ সরকার ‘তার নিষ্পত্তির সমস্ত সরঞ্জাম’ ব্যবহারের বিষয় বিবেচনা করবে। অবশ্য এমন মন্তব্য প্রোটোকলের দিকসমূহ স্থগিত করার জন্য একতরফা পদক্ষেপের আশংকা বাড়িয়ে তোলে।

লয়েলিস্ট গ্রুপের হুমকি নর্দার্ণ আইরিশ বন্দরের লার্ন, বেলফাস্ট এবং ওয়ারেনপয়েন্টে তিনটি শুল্ক চৌকিগুলিকে কেন্দ্র করে আবর্তিত। যেখানে ইউরোপীয় ইউনিয়নের আধিকারিকরা নর্দার্ণ আয়ারল্যান্ডে প্রবেশকারী পণ্যগুলির শুল্ক তদারকি করেন, যেগুলো ইউরোপীয় ইউনিয়নের একক বাজারে প্রবেশ করতে পারে।

ব্যবসায়ীরা দাবী করেছেন, ফার্মগুলি আগে যেখানে ১৫-২০ মিনিট লাগতো, এখন সেখানে ৩-৪ ঘন্টা সময় নেয়। যদিও সীমান্ত চৌকিগুলি ইউকে বর্ডার ফোর্সের কর্মকর্তারা পরিচালনা করেন এবং তাদের কার্যক্রম ইইউ কর্মকর্তা ও তাদের সদস্য দেশগুলির প্রতিনিধিগণ তদারকি করেন।

শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন আয়ারল্যান্ড থেকে যুক্তরাজ্যে করোনা ভাইরাস ভ্যাকসিন প্রবেশ বন্ধ করার প্রয়াসে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি স্থগিত করার হুমকি দেয়ায় এই ক্রোধের জন্ম হয়। রফতানি নিয়ন্ত্রণের বিষয়ে ইউরোপীয় কমিশনের প্রস্তাবটি প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। এটি ছিল তাদের ব্লক থেকে নর্দার্ণ আয়ারল্যান্ডে ভ্যাকসিন স্থানান্তরিত করার উপর নিষেধাজ্ঞা জারি। এতে প্রবাহমান আইরিশ সীমানা সহজ করার জন্য প্রোটোকলের মূল কাজটির কেন্দ্রবিন্দুতে আঘাত বলে বিবেচিত হচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877