শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন

লন্ডনে চলছে এমপিদের বিশ্বকাপ ক্রিকেট

লন্ডনে চলছে এমপিদের বিশ্বকাপ ক্রিকেট

স্পোর্টস ডেস্ক: মঙ্গলবার লন্ডনে সমবেত হয়েছেন ক্রিকেট বিশ্বের ৮টি দেশের এমপিরা। এমপিরা বললে ভুল হবে- বলতে হবে এমপিদের নিয়ে গড়া ক্রিকেট দল। তারা অংশ নেবেন ইন্টার পার্লামেন্টারি ক্রিকেট বিশ্বকাপে। এই প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে এমন টুর্নামেন্ট। বুধবার শুরু হচ্ছে এই টুর্নামেন্ট। প্রথম দিন বাংলাদেশ খেলবে পাকিস্তানের বিপক্ষে। স্থানীয় সময় দুপুর দুইটায় হবে ম্যাচটি।

দেশগুলোর এমপিদের সমন্বয়ে তৈরি করা হয়েছে প্রতিটি দল। অর্থাৎ পার্লামেন্ট মেম্বার ছাড়া কেউ খেলতে পারবেন না সেখানে।
ইংল্যান্ডের অনুষ্ঠিত এবারের আইসিসি ক্রিকেট বিশ্বকাপের আয়োজন উদযাপনের অংশ এই টুর্নামেন্টে। আয়োজকরা বলছেন, দেশগুলোর মধ্যে সৌহার্দ ও সম্প্রীতি বৃদ্ধির উদ্দেশ্যে কাজ করছে এখানে।

টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং অল স্টারস নামের একটি দল। বলা বাহুল্য যে খেলোয়াড়রা সবাই অপেশাদার। রাজনীতির মাঠের সেই সব দক্ষ খেলোয়াড়রা এবার নামবেন ক্রিকেট মাঠে। তবে সেখানে ব্যত্ক্রিম একমাত্র বাংলাদেশ দলের খেলোয়াড় নাইমুর রহমান দুর্জয়। তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। এবং টুর্নামেন্টের একমাত্র সাবেক হাই প্রোফাইল খেলোয়াড়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নেই পাকিস্তান দলে। থাকলে অবশ্য তিনিই হতেন সবচেয়ে বড় তারকা। ১৯৯২ সালের বিশ্বকাপ জয়ী পাকিস্তান অধিনায়ক এখন দেশটির প্রধানমন্ত্রী।

টুর্নামেন্টের খেলোয়াড় ও আয়োজকদের একজন ব্রিটিশ এমপি ক্রিস হিটন-হ্যারিস বলেন, আমি ক্রিকেট ভালোবাসি। এটি এমন এক খেলা যা বিভিন্ন শ্রেণির লোককে একসূত্রে গেঁথেছে।

চারদিন ব্যাপী অনুষ্ঠিত হবে সিক্স এ সাইড ফরম্যাটের এই টুর্নামেন্ট। দলগুলোতে খেলোয়াড় থাকবেন ছয়জন করে।

নাইমুর রহমান দুর্জয়ের উপস্থিতির কারণে বাংলাদেশ দলকেই ফেবারিট ধরা হচ্ছে টুর্নামেন্টে। এই দলের সাথে খেলার প্রসঙ্গে দুর্জয় ব্রিটিশ সংবাদ মাধ্যমকে বলেন, পেশাদার ক্রিকেটারদের জন্য এখানে অ্যাডজাস্ট করা কঠিন। ন্যাশনাল টিমে যখন অধিনায়ক ছিলাম সেখানে সবাই সব কিছু বোঝে। এখানে কাউকে যদি বলি আপনি স্কয়ার লেগে যান, সে হয়তো ফাইন লেগে চলে গেল। যদি বলি লং অনে যান, সে হয়তো মিড অফে যাবে (হাসি)।

টুর্নামেন্ট শুরুর আগে সব দল দুটি করে ওয়ার্ম আপ ম্যাচ খেলেছে। বাংলাদেশ খেলেছে আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে। বাংলাদেশের ম্যাচ চলাকালে মাঠের পাশে উপস্থিত ছিলেন অনেক বাংলাদেশি দর্শক।

ব্রিটিশ মিডিয়া বলছেন, ক্যাচ মিসের বিষয়গুলো বাদ দিয়ে এসব ম্যাচে দারুণ পারফরম্যান্স দেখা গেছে এমপিদের কাছ থেকে।

টুর্নামেন্টে কারা ফেবারিট এমন প্রশ্নে হিটন-হ্যারিস বলেন, পাকিস্তান দল তাদের জাতীয় দলের কোচের অধিনে প্রশিক্ষণ নিয়েছে। তাই তারাও এগিয়ে থাকবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877