রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন

৫০ লাখ করোনা টিকা আসবে ২৫ জানুয়ারি : স্বাস্থ্য সচিব

৫০ লাখ করোনা টিকা আসবে ২৫ জানুয়ারি : স্বাস্থ্য সচিব

স্বদেশ ডেস্ক:

করোনাভাইরাস প্রতিরোধে ক্রয় করা ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারি ঢাকায় আসবে। রাজধানীর চারটি হাসপাতালে প্রথম দফায় করোনাভাইরাসের টিকা দেওয়া হবে। টিকার কার্যক্রম শুরু হবে ঢাকার কুর্মিটোলা হাসপাতাল থেকে। আজ বুধবার স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান এসব তথ্য জানান।

সচিব বলেন, ‘প্রথম মাসে ৬০ লাখ মানুষকে টিকা দেওয়া হবে। তৃতীয় মাসে এরাই আবার দ্বিতীয় ডোজ পাবেন। সেটা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্ধারণ করে দেবেন।’

মান্নান বলেন, ‘প্রথম দিন কুর্মিটোলা হাসপাতালে ফ্রন্টলাইনারসহ ২৫ জনকে দেওয়া হবে টিকা। কুর্মিটোলা, কুয়েত মৈত্রী ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরের দিন আরও ৫০০ জনকে দেওয়া হবে। পরে তাদের কয়েক দিন পর্যবেক্ষণ করে ফুল ফেসে টিকা প্রয়োগ শুরু হবে।’ এরপর একযোগে সারা দেশে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে বলে তিনি জানান।

মো. আবদুল মান্নান বলেন, ‘হাসপাতালের বাইরে কোনো কেন্দ্র হবে না। কারণ, সবাইকে পর্যবেক্ষণে রাখা হবে। ভ্যাকসিন নেওয়া সবাই টেলিমেডিসিনের আওতায় থাকবে। প্রতিদিন ভ্যাকসিন বুলেটিন প্রচার করা হবে। প্রতি টিমে দুজন ভ্যাকসিনেটর ও চারজন স্বেচ্ছাসেবক থাকবেন, যাদের ভ্যাকসিন দেওয়া হবে তাদের টেলিমেডিসিন সুবিধা দেওয়া হবে। তাদের ফলোআপে রাখা হবে।’

স্বাস্থ্য সচিব মান্নান আরও জানান, বৃহস্পতিবার দুপুর দেড়টায় এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে ভারত থেকে উপহার হিসাবে পাঠানো ২০ লাখ টিকার ডোজ ঢাকায় পৌঁছবে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস জানিয়েছে এসব টিকা তেজগাঁয়ের ইপিআই সংরক্ষণাগারে রাখা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877