সোমবার, ০৬ মে ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন

যুক্তরাজ্যে করোনার টিকা দেওয়া শুরু আগামীকাল

যুক্তরাজ্যে করোনার টিকা দেওয়া শুরু আগামীকাল

স্বদেশ ডেস্ক:

যুক্তরাজ্যে করোনার টিকা আগামীকাল মঙ্গলবার থেকে দেওয়া শুরু হচ্ছে। দেশটির স্বাস্থ্য বিভাগ জানায়, ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) আগামীকাল টিকা দেওয়ার কাজ শুরু করবে। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনার সঙ্গে যুদ্ধ করে টিকে থাকা স্বাস্থ্যকর্মী, ৮০ বছরের বেশি বয়স্ক লোকজন ও কেয়ারহোমের কর্মীরা সর্বপ্রথম করোনার টিকা পাবেন। ইংল্যান্ডে করোনার টিকা দেওয়ার স্থান হিসেবে প্রাথমিকভাবে ৫০টি হাসপাতাল নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডেও মঙ্গলবার থেকে টিকা দেওয়ার কাজ শুরু হবে। এসব জায়গাতেও হাসপাতাল থেকে টিকা দেওয়া হবে বলে জানানো হয়েছে ।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক করোনা টিকা প্রদানের কার্যক্রম শুরুকে একটি ‘ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে বর্ণনা করেছেন। পাশাপাশি করোনাভাইরাস রুখতে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন ম্যাট হ্যানকক।

করোনার টিকাভর্তি বিশেষ কন্টেইনার বেলজিয়াম থেকে যুক্তরাজ্যে আসছে। পরে সেগুলো সুরক্ষিত স্থান থেকে হাসপাতালে পাঠানোর প্রক্রিয়া চলছে। এনএইচএসের ন্যাশনাল মেডিকেল ডিরেক্টর অধ্যাপক স্টিফেন পাওস বলেন, অনেক জটিলতা সত্ত্বেও করোনার টিকার প্রথম ডোজ আজ সোমবার হাসপাতালগুলোতে যাবে। মঙ্গলবার টিকা দেওয়া শুরু হবে। যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৪) কয়েক সপ্তাহের মধ্যে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা নেবেন।

এর আগে ২ ডিসেম্বর যুক্তরাজ্য ফাইজার-বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা ব্যবহারের অনুমোদন দেয়। যুক্তরাজ্যই বিশ্বের প্রথম দেশ, যারা এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। যুক্তরাজ্যের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদন দিয়েছে বাহরাইন। ৪ ডিসেম্বর দেশটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877