শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০১:১২ অপরাহ্ন

রোহিত শর্মার ইতিহাস

রোহিত শর্মার ইতিহাস

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ সালের বিশ্বকাপে ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩৩০ রান এসেছিল রোহিত শর্মার ব্যাট থেকে। সেবার কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের বিপক্ষে ১৩৭ রানের ঝলমলে ইনিংস খেলেছিলেন। এবারের বিশ্বকাপেও বাংলাদেশের বিপক্ষে জ্বলে ওঠেন রোহিত। খেলেন ১০৪ রানের ইনিংস। চলতি বিশ্বকাপে চতুর্থ সেঞ্চুরি পেয়েছেন।

এক বিশ্বকাপে ভারতের কোনো ব্যাটসম্যান আগে চারটি সেঞ্চুরি পাননি। ইতিহাস গড়ে যাচ্ছেন রোহিত। এ বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে সর্বোচ্চ ৫৪৪ রান সংগ্রহ করেছেন ভারত ওপেনার। ১ ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক বিশ্বকাপ আসরে সর্বোচ্চ ৪টি সেঞ্চুরি হাঁকিয়েছেন রোহিত শর্মা। ৫টি ছক্কা ও ৬টি চারের সাহায্যে বাংলাদেশের বিপক্ষে চলতি বিশ্বকাপে নিজের চতুর্থ সেঞ্চুরিতে পৌঁছে যান তিনি।

ব্যক্তিগত ১০৪ রানে আউট হন এই ওপেনার। এর আগে পাকিস্তানের বিপক্ষে ১৪০, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২* ও ইংল্যান্ডের বিপক্ষে ১০২ রানের ইনিংস খেলেন রোহিত। ১৮০ উদ্বোধনী জুটিতে রোহিত-রাহুল ১৮০ রান তোলেন। বিশ্বকাপের ইতিহাসে ভারতের উদ্বোধনী জুটিতে সবচেয়ে বেশি রান সংগ্রহের রেকর্ড এটি। এর আগে ২০১৫ বিশ্বকাপে রোহিত-ধাওয়ান (১৭৪), ১৯৯৬ বিশ্বকাপে শচিন-অজয় (১৬৩) ও ২০০৩ বিশ্বকাপে শচিন-শেবাগ (১৫৩) উদ্বোধনী জুটিতে রেকর্ড রান তুলেছিলেন।

৯২১ বিশ্বকাপে এ পর্যন্ত ৯২১টি বল মোকাবিলা করেছেন রোহিত। ২১টি ছক্কা ও ৮৬টি চার এসেছে তার ব্যাট থেকে। চলতি বিশ্বকাপে রোহিতের ব্যাট থেকে ১২টি ছক্কা ও ৫৩টি বাউন্ডারি আসে। ২৬ বাংলাদেশের বিপক্ষে গতকাল ২১৩তম ওয়ানডে ম্যাচ খেলতে নামেন রোহিত। এ ম্যাচে ২৬তম সেঞ্চুরি পেয়েছেন। এ পর্যন্ত ওয়ানডেতে তার সংগ্রহ দাঁড়িয়েছে ৮ হাজার ৫৫৪ রান। ৫৪৪ চলতি বিশ্বকাপে সবাইকে ছাড়িয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক বনে যান রোহিত (বাংলাদেশ-ভারত ম্যাচের প্রথম ইনিংস পর্যন্ত)।

৭ ম্যাচে সর্বোচ্চ ৫৪৪ রান আসে তার ব্যাট থেকে। এর মধ্যে ৪টি সেঞ্চুরি ও একটি ফিফটি রয়েছে। ৫৬১ বল মোকাবিলা করেন। তার স্ট্রাইক রেট ৯৬.৯৬। ৫ বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরির ইনিংস খেলার রেকর্ড শচিন টেন্ডুলকারের। সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি রয়েছে তার। তবে শচিনের পরই এখন রোহিতের অবস্থান। বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি এখন ভারত ওপেনারের। অবশ্য কুমার সাঙ্গাকারা ও রিকি পন্টিংও বিশ্বকাপে ৫টি করে সেঞ্চুরির ইনিংস খেলেছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877