মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন

এবার বেলজিয়ামে মহানবীর (সা.) কার্টুন প্রদর্শনে শিক্ষক বরখাস্ত

এবার বেলজিয়ামে মহানবীর (সা.) কার্টুন প্রদর্শনে শিক্ষক বরখাস্ত

স্বদেশ ডেস্ক:

ফ্রান্সের পর এবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি স্কুলের শিক্ষক ক্লাসে মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন করেছেন। এ ঘটনার পর স্কুল কর্তৃপক্ষ তাকে সাময়িক বরখাস্ত করেছে। গত শুক্রবার ব্রাসেলসের মোলেনবিক সেন্ট-জিন এলাকার একটি স্কুলে এ ঘটনা ঘটে বলে ডেইলি মেইলের খবরে বলা হয়।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে’র প্রতিবেদনে বলা হয়, ফরাসি ম্যাগাজিন শার্লি এবদোতে হযরত মোহম্মদ (সা.)-এর যেসব ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশিত হয়েছিল ওই শিক্ষক তার একটি নিয়ে পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের দেখান। একই সঙ্গে তিনি একই কাজ করে কীভাবে একজন ফরাসি স্কুলশিক্ষক নিহত হয়েছেন তার বর্ণনা দেন। তবে বরখাস্ত হওয়া স্কুলশিক্ষকের নাম প্রকাশ করা হয়নি।

গত শুক্রবার তিনি ক্লাসে ওই অবমাননাকর কার্টুন প্রদর্শন করার পর দুই-তিনজন স্কুলশিক্ষার্থীর অভিভাবক স্কুল কর্তৃপক্ষের কাছে এ ব্যাপারে লিখিত অভিযোগ জানান। এর পরই ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়। পরবর্তীতে ওই স্কুলে তার চাকরি থাকবে কিনা আদালত সে বিষয়ে সিদ্ধান্ত জানাবে।

অভিযোগ দায়েরকারী শিক্ষার্থীদের পরিবারের বরাতে বেলজিয়ামের লা লিবরে পত্রিকা জানিয়েছে, ওই স্কুল শিক্ষক ক্লাসে একটি ট্যাবলেট কম্পিউটার নিয়ে যেখান থেকে মহানবীর (সা.) ব্যঙ্গাত্মক কার্টুনগুলো শিক্ষার্থীদের প্রদর্শন করেন। একই সঙ্গে তিনি একথাও বলেন, যারা এসব দেখতে চায় না তারা যেন মাথা নিচু করে থাকে।

উল্লেখ্য, সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামক ফ্রান্সের একজন শিক্ষক তার ক্লাসের শিক্ষার্থীদের সামনে হযরত মোহাম্মাদ (সা.)-কে  নিয়ে শার্লি এবদোর অবমাননাকর চিত্র প্রদর্শন করার পর এক যুবক হামলা চালিয়ে তার শিরশ্ছেদ করেন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ওই হত্যাকাণ্ডের জন্য তার দেশের ‘উগ্র’ মুসলমানদের দায়ী করেন। মাখোঁ ঘোষণা করেন, ফ্রান্সে এ ধরনের ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত থাকবে। তার এ বক্তব্যের বিরুদ্ধে মুসলিমবিশ্বে প্রতিবাদ জোরদার হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877