রবিবার, ১২ মে ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শ্রম আইন সংশোধনে ৪১টি পয়েন্ট নিয়ে আইএলওর সাথে আলোচনা চলছে : আইনমন্ত্রী চার দশকে এই প্রথম মার্কিন-ইসরাইল জোটে ফাটল সকালের নাস্তার স্বাস্থ্যকর যেসব খাবার ‘তুফান’ ছবির বিরুদ্ধে আইন ভঙ্গের অভিযোগ, যা বললেন প্রযোজক ৬৯ হাজার রোহিঙ্গা পাসপোর্ট নবায়নে তাগিদ সৌদি সরকারের: স্বরাষ্ট্রমন্ত্রী হাসপাতালের লিফটে ‘৪৫ মিনিট’ আটকে রোগীর মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার সুপারিশ নিয়ে ভিন্ন কথা বললেন শিক্ষামন্ত্রী কুমিল্লায় হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন নিয়মরক্ষার শেষ ম্যাচে হতাশ করল বাংলাদেশ ছাত্ররা পিছিয়ে কেন, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী
ট্রাম্প ও বাইডেন কারও ওপর পূর্ণ আস্থা নেই আরবদের

ট্রাম্প ও বাইডেন কারও ওপর পূর্ণ আস্থা নেই আরবদের

স্বদেশ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের আগাম ভোটাধিকার প্রয়োগ করলেন এক মহাকাশচারী। আন্তর্জাতিক স্পেস স্টেশনের বুথে ভোট দিলেন মার্কিন মহাকাশচারী কেট রুবিনস। আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা কেটের ভোটদানের একটি ছবি তাদের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করেছে। সিএনএন।

৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। বিবিসি জানিয়েছে, সাবেক এই ভাইস প্রেসিডেন্ট জাতীয় জনমত জরিপগুলোয় দশের বেশি পয়েন্ট ব্যবধানে রিপাবলিকান নেতার চেয়ে এগিয়ে রয়েছেন। কিন্তু আরব নিউজের এক জনমত জরিপে দেখা গেছে, আরবরা ট্রাম্প ও বাইডেনÑ দুজনের কারও প্রতিই পুরোপুরি খুশি নন।

করোনা ভাইরাস মহামারী, অর্থনৈতিক সংকট, বেকারত্ব, অভিবাসনসহ নানামুখী সংকট মোকাবিলায় বিভিন্ন ধরনের প্রতিশ্রæতি দিয়ে ভোটারদের মন জয়ের চেষ্টা করছেন প্রেসিডেন্ট প্রার্থীরা।

কোনোরকম পূর্ব ঘোষণা ছাড়াই গত সোমবার দোদুল্যমান রাজ্য হিসেবে পরিচিত পেনসিলভানিয়ায় হাজির হন বাইডেন। তিনি সেখানকার ডেলাওয়ার কাউন্টির একটি ভোটার অ্যাক্টিভেশন সেন্টার পরিদর্শন করেন।

বাইডেনের প্রচারশিবিরের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ভোটার অ্যাক্টিভেশন সেন্টারে ভোটারদের সঙ্গে অভিবাদন জানাবেন বাইডেন। তাদের সঙ্গে মতবিনিময় ও ফটোসেশনে অংশ নেবেন তিনি।

জনপ্রিয়তা বাড়াতে পেনসিলভানিয়ায় দফায় দফায় সমাবেশ করছেন ট্রাম্প। এমন পরিস্থিতিতে দৃশ্যত আকস্মিক সফরে নিজের সমর্থকদের উদ্দীপ্ত করার প্রয়াস নেন বাইডেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এদিন আগাম ভোট দিয়েছেন বাইডেনের রানিংমেট কমলা হ্যারিস। টুইটারে দেওয়া এক পোস্টে কমলা লিখেছেন, ‘আমি আগাম ভোট দিয়েছি। আপনি দিয়েছেন কি?’

হ্যারিসের একজন সহযোগী জানিয়েছেন, গত সোমবার ইমেইলের মাধ্যমে ভোট দিয়েছেন কমলা ও তার স্বামী ডগলাস এমহফ। এর আগে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও আগাম ভোট দেন।

এদিকে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় বসবাসরত আরবদের ওপর এক সমীক্ষায় দেখা গেছে, তারা ট্রাম্প ও বাইডেনÑ দুজনের কারও প্রতি সম্পূর্ণ আস্থা রাখতে পারছেন না। ইউগভের সঙ্গে যৌথভাবে জরিপটি পরিচালিত করেছে সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত দৈনিক আরব নিউজ।

তার পরও দুই নেতার মধ্যে একজনকে বেছে নিতে হলে, কাকে প্রত্যাশা করছেনÑ এমন প্রশ্নের জবাবে ৪০ শতাংশ আরব বলেছেন, তারা বাইডেনের পক্ষে। আর মাত্র ১২ ভাগ আরব বলেছেন, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার জন্য ট্রাম্প উত্তম।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে কেট যে এবারই প্রথম ভোট দিলেন বিষয়টি তেমন নয়। বরং ২০১৬ সালেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মহাকাশ থেকেই ভোট দিয়েছিলেন কেট। মহাকাশ থেকে ভোটাধিকার প্রয়োগের আইন আমেরিকায় পাস হয় ১৯৯৭ সালে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877