রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভারতে গিয়ে নিখোঁজ আওয়ামী লীগের এমপি মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী
বিটাডিনে মাত্র ৩০ সেকেন্ডে মরবে করোনাভাইরাস!

বিটাডিনে মাত্র ৩০ সেকেন্ডে মরবে করোনাভাইরাস!

স্বদেশ ডেস্ক:

করোনার জন্য দায়ী সার্চ-কোভিড-২ ভাইরাস মারতে হাতের কাছে থাকা বিটাডিনই যথেষ্ট। সামান্য পরিমাণ বিটাডিন জলে মিশিয়ে গার্গল করতে পারলে, মাত্র কয়েক সেকেন্ডে করোনাভাইরাসের হাত থেকে নিস্তার মিলতে পারে। কোভিড নিরাময় নিয়ে নয়া এক গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে।

সিঙ্গাপুরের ডিউক-এনএসএস মেডিক্যাল স্কুলের তরফে নিশ্চিত করে বলা হয়, বিটাডিন অ্যান্টিসেপটিক কোভিড-১৯ এর সংক্রমণ রুখতে কার্যকর। ৮ জুলাই এ বিষয়ে একটি গবেষণা রিপোর্ট প্রথম প্রকাশিত হয় ‘ইনফেকশাস ডিজিজ অ্যান্ড থেরাপি’ জার্নালে।

বিশেষ সমীক্ষা চালিয়ে গবেষণায় উল্লেখ করা হয়, বিটাডিনের মতো অ্যান্টিসেপটিক পণ্যগুলি ৩০ সেকেন্ডের মধ্যে ৯৯.৯% করোনভাইরাস ধ্বংস করতে পারে। বিটাডিনের এই পণ্যগুলির মধ্যে রয়েছে সলিউশন, স্কিন ক্লিনজার, গার্গেল এবং মাউথওয়াশএবং গলার স্প্রে।

জীবাণু সংক্রমণের বিরুদ্ধে চিকিৎ‌সায় টপিক্যাল অ্যান্টিসেপটিক পণ্য হিসেবে বিটাডিন মূলত ব্যবহার করা হয়। এর মধ্যে পোভিডোন-আয়োডিন উপাদান রয়েছে। এই সিলিউশন প্রাণঘাতী করোনাভাইরাস-সহ মধ্য প্রাচ্যের রেসপিরেটরি সিন্ড্রোম, সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম বিরুদ্ধে কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে বলে সিঙ্গাপুরের গবেষকেরা জানিয়েছেন।

যে কারণে বিভিন্ন হাসপাতালেও এখন এই ওষুধটির ব্যবহার শুরু হয়েছে । বিশেষত চিকিত্‍‌সক-সহ সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের বিটাডিন ব্যবহার করতে বলা হচ্ছে। সংক্রমণের ঝুঁকি যাঁদের মধ্যে প্রবল।

মুন্ডিফার্মা সিইও রমন সিং বলেন, সিঙ্গাপুরের গবেষণায় আমাদের মতামতটি নিশ্চিত ভাবে উঠে এসেছে। পিপিই-সহ অন্যান্য প্রতিরোধমূলক চিকিত্‍‌সা বিকল্পগুলির সঙ্গে বিটাডিন অ্যান্টিসেপটিক পণ্যগুলি কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি কমাতে পারে।

সিঙ্গাপুরের বিশেষজ্ঞরা শুধু নন, জাপান সরকারও কিন্তু বিশ্বাস করে বিটাডিন কোভিডে কার্যকরী। জাপানের গভর্নর ওসাকা বিটাডিনকে সারস-সিওভি-২’এর ওষুধ হিসাবে অনেক আগেই প্রচার শুরু করেন। জাপানি গবেষকেরা ৪১ কোভিড রোগীর উপর বিটাডিন প্রয়োগ করে দেখেন। এঁদের প্রত্যেকের হালকা উপসর্গ ছিল। জলে পোভিডোন-আয়োডিন (এর মধ্যে বিটাডিন রয়েছে) মিশিয়ে, আক্রান্তদের দিনে চার বার করে গার্গল করানো হয়। দেখা যায় আশাতীত ফল মিলেছে।

ওসাকার মেয়র ইচিরো মাতসুই বলেন, ‘করোনার সংক্রমণ ঠেকাতে আমরা প্রথম থেকে গার্গলের উপর জোর দিয়ে এসেছি। লোকজনকে বলেছি, হাত ধোওয়া, মুখে মাস্ক পরার পাশপাশি গার্গলিং করতে।’ তাঁর কথায়, আমরা দেখেছি, শুধু জলে গার্গল করার থেকে বিটাডিন দিয়ে গার্গলে অনেক ভালো রেজাল্ট মিলেছে।

তবে, বিটাডিন নিয়ে কোভিডি নিরাময়ের এই গবেষণা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। নিশ্চিত হতে, আরও পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। সূত্র: এই সময়

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877