শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
দলের ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করল মেট্রো ওয়াশিংটন আ’ লীগ

দলের ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করল মেট্রো ওয়াশিংটন আ’ লীগ

হাকিকুল ইসলাম খোকন (ওয়াশিংটন): বাংলাদেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী এবং মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারি রাজনৈতক দল আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ। এক অনাড়ম্বর অনুষ্ঠানে ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ স্লোগানে মুখরিত পরিবেশে কেক কাটা হয়। অনুষ্ঠানে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের জে্ষ্ঠ্য সহ-সভাপতি শিব্বীর আহমেদ, সহ-সভাপতি আনোয়ার হোসেন, সহ সভাপতি জি আই রাসেল, সহ সভাপতি মুজিবুর রহমান খান, সহ-সভাপতি আকতার হোসাইন, সদস্য ফাহমিদা শম্পা সহ অনেকে উপস্থিত ছিলেন।(বাপসনিউজ )।
উল্লেখ্য, পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ নামে এই দলের আত্মপ্রকাশ ঘটলেও পরে শুধু আওয়ামী লীগ নাম নিয়ে অসাম্প্রদায়িক সংগঠন হিসেবে বিকাশ লাভ করে।প্রতিষ্ঠার পর থেকেই এ দেশে পাকিস্তানি সামরিক শাসন, জুলুম, অত্যাচার-নির্যাতন ও শোষণের বিরুদ্ধে সকল আন্দোলন-সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছে এ দলটি। ’৫২-এর ভাষা আন্দোলন, ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, আইয়ুবের সামরিক শাসন-বিরোধী আন্দোলন, ’৬৪-এর দাঙ্গার পর সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা, ’৬৬-এর ছয় দফা আন্দোলন ও ’৬৯-এর গণঅভ্যুত্থানের পথ বেয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের ২৪ বছরের আপোষহীন সংগ্রাম-লড়াই এবং ১৯৭১ সালের নয় মাসের মুক্তিযুদ্ধ তথা সশস্ত্র জনযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ প্রতিষ্ঠা লাভ করে।
১৯৭১ সালের ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জনের মধ্যদিয়ে প্রতিষ্ঠিত হয় বাঙালির হাজার বছরের লালিত স্বপ্নের ফসল স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। পঁচাত্তরে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার মধ্য দিয়ে আওয়ামী লীগকে ইতিহাস থেকে মুছে ফেলার ব্যার্থ চেষ্টা হলেও দীর্ঘ একুশ বছর লড়াই সংগ্রামের মাধ্যমে ১৯৯৬ সালের নির্বাচনে দলটির প্রধান শেখ হাসিনার নেতৃত্বে জয়ী হয়ে ২৩ জুন দলটি ক্ষমতায় ফিরে আসে। ২০০১ এবং ২০০৭ সালের ১১ জানুয়ারির পর আর এক দফা বিপর্যয় কাটিয়ে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনে তিন-চতুর্থাংশ আসনে বিজয়ী হয়ে আবারো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পায় আওয়ামা লীগ । পরবর্তি সময়ে ২০১৪ সালের ৫ জানুযারী এবং ২০১৮এর ৩০ ডিসেম্বর সাধারণ নির্বাচনে বিজয়ী হয়ে বাংলাদেশের ইতিহাসে টানা তিন মেয়াদে সরকার পরিচালনা করছে এ দলটি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877