শনিবার, ২২ Jun ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন

বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব ছাড়িয়ে গেলেন ভিভ রিচার্ডকে

বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব ছাড়িয়ে গেলেন ভিভ রিচার্ডকে

স্পোর্টস ডেস্ক: সাকিব আল হাসান মাঠে নামলেই রেকর্ড হয়। গতকাল ব্যাটিংয়ে নেমে আরেকটি মাইলফলক স্পর্শ করলেন বাংলাদেশের বিশ্বসেরা এই অলরাউন্ডার। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে এক হাজার রান সংগ্রহের রেকর্ড গড়েছেন সাকিব। বিশ্বকাপে ২৭ ম্যাচ খেলে সাকিবের সংগ্রহ এখন ১,০১৬ রান।

বাংলাদেশের সর্বকালের সেরা এই ক্রিকেটার ছাড়িয়ে গেলেন ভিভ রিচার্ড (১,০১৩), সৌরভ গাঙ্গুলী (১,০০৬) ও মার্ক ওয়াহকে (১,০০৪)।

বিশ্বকাপের ইতিহাসে ১৩তম ক্রিকেটার হিসেবে এক হাজার রানের এলিট ক্লাবে জায়গা করে নিলেন সাকিব। বিশ্বকাপে ব্যাটিংয়ে দুর্দান্ত সাকিব। টুর্নামেন্টে রান সংগ্রহের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে ৭৫ রানের ঝলমলে ইনিংস খেলে স্বপ্নের মতো শুরু। এর পর নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৪ রানের দারুণ ইনিংস উপহার দেন। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যথাক্রমে ১২১ ও ১২৪* রানের দুটি সেঞ্চুরির ইনিংস খেলে ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃষ্টি করেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ রান আসে।

গতকাল আফগানিস্তানের বিপক্ষে আরেকটি পঞ্চাশোর্ধ্ব (৫১) ইনিংস খেলেন। ৭ ম্যাচ খেলে বিশ্বকাপে এখন সর্বোচ্চ ৪৭৬ রান সংগ্রাহক সাকিব। চোখ ধাঁধানো ব্যাটিং উপহার দিয়ে নিজেকে সবার চেয়ে আলাদা করেই রাখছেন বাংলাদেশের এ পোস্টার বয়। এ নিয়ে চতুর্থ বিশ্বকাপ খেলছেন সাকিব। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ সালের আসরে ৬টি ম্যাচ খেরে ১৯৬ রান তুলেছিলেন সাকিব। তার ব্যাট থেকে এসেছিল সর্বোচ্চ ৬৩ রানের ইনিংস। মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের পর তৃতীয় সর্বোচ্চ রান আসে তার ব্যাট থেকেই।

২০১১ সালের বিশ্বকাপেও ৬টি ম্যাচ খেলেছেন সাকিব। সেবার মোট ১৪২ রান সংগ্রহ করেন। সর্বোচ্চ ৫৫ রান এসেছিল তার ব্যাট থেকে। এর আগে ২০০৭ সালে প্রথম বারের মতো বিশ্বকাপ খেলতে নেমেছিলেন সাকিব। ওই আসরে ৯টি ম্যাচ খেলেন। তার সংগ্রহ ছিল ২০২ রান। ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড ছিল অপরাজিত ৫৭ রান। এবারের আসরে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেলেন তিনি। বিশ্বকাপে এক হাজার রান সংগ্রহের পাশাপাশি ২৮টি উইকেটও (আফগানিস্তানের বিপক্ষে বোলিংয়ে নামার আগ পর্যন্ত) করেছেন সাকিব। ২টি উইকেট পেলে নতুন আরেকটি মাইলফলক স্পর্শ করবেন তিনি। নিজেকে নিয়ে যাবেন অনন্য উচ্চতায়। বিশ্বকাপের ইতিহাসে এক হাজার রানের পাশাপাশি ৩০ উইকেট শিকারের নজির আগে দেখাতে পারেননি কেউই।

এই জায়গা প্রথম রেকর্ড গড়ার গৌরব অর্জন করবেন বাংলাদেশের সেরা ক্রিকেটার। কিংবদন্তি হতে যা যা দরকার সব কিছুই নিজের নামের পাশে যুক্ত করে যাচ্ছেন সাকিব। বিশ্বকাপে অবিশ্বাস্য ফরম তার। রানের ফুলঝুরি ছড়িয়ে রেকর্ডের পর রেকর্ড গড়ে চলেছেন। বোলিংয়েও পিছিয়ে থাকবেন কেন? ঘূর্ণিজাদু দেখিয়ে বিশ্বকাপের ইতিহাসে নতুন মাইলফলক অবশ্যই ছুঁবেন সাকিব। বিশ্বকাপের ইতিহাসে অন্তত ৯০০ রানের সঙ্গে ২৫ উইকেট নিতে পেরেছেন মাত্র তিন ক্রিকেটার।

অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ, শ্রীলংকার সনাথ জয়াসুরিয়া ও বাংলাদেশের সাকিব। এর মধ্যে প্রথম দুজন তো অনেক আগেই ক্রিকেট থেকে অবসরে চলে গেছেন। তিনটি বিশ্বকাপে (১৯৮৭, ১৯৯২ ও ১৯৯৯) মোট ৩৩ ম্যাচ খেলে ৯৭৮ রানের সঙ্গে ২৭ উইকেট পেয়েছিলেন ওয়াহ। জয়াসুরিয়া পাঁচটি (১৯৯২-২০০৭) বিশ্বকাপে ৩৮ ম্যাচ খেলেছেন। ১,১৬৫ রানের পাশাপাশি বাঁ হাতি স্পিনে পেয়েছেন ২৭ উইকেট।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877