মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন

ভারতে ৮০ ভাগ করোনা রোগীই উপসর্গহীন

ভারতে ৮০ ভাগ করোনা রোগীই উপসর্গহীন

ভারতে করোনা আক্রান্ত ৮০ শতাংশ রোগীরই কোনো উপসর্গ নেই। তাই এই মুহূর্তে ঠিক কতজন করোনাভাইরাসে সংক্রমিত তা হিসেব করে বলা কঠিন। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে এমনই উদ্বেগের কথা শোনালেন দেশটির এক বিজ্ঞানী।

ভারতে উপসর্গহীন করোনা সংক্রমণ বাড়ছে প্রতি মুহূর্তে। আইসিএমআরের বিজ্ঞানী রমন আর গঙ্গাখেদরকার জানিয়েছেন, দেশের ৮০ শতাংশ করোনা সংক্রমিত রোগীর কোনো উপসর্গ ছিল না। তাতেই বাড়ছে উদ্বেগ। কারণ পরীক্ষা ছাড়া শুধ উপসর্গের ওপর নির্ভর করে করোনা সংক্রমিত রোগী চিহ্নিত করার আর সময় নেই। এই উপসর্গহীন সংক্রমণ কতজনের মধ্যে রয়েছে তা বলা ভীষণ কঠিন।

ভারতে কী হতে চলেছে, কতটা ভয়ঙ্কর পরিস্থিতির মুখে পড়তে চলেছে; তা মে মাসের দ্বিতীয় সপ্তাহেই স্পষ্ট হয়ে যাবে। কারণ মে মাসের দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ সর্বাধিক স্তরে পৌঁছবে বলে মনে করছেন আইসিএমআরের এই বিজ্ঞানী। করোনাভাইরাসের সংক্রমণ সব রাজ্যেই মাত্রাতিরিক্তভাবে ছড়াতে শুরু করেছে। আইসিএমআরের হিসেবে সংক্রমণ ১৭ হাজার ছাড়িয়েছে। কিন্তু দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে ভারতে করোনা সংক্রমণ ১৬ হাজার ১১৬ জন।

আইসিএমআরের বিজ্ঞানীর মতে, করোনা সংক্রমণ চিহ্নিত করতে র্যপিড টেস্ট ছাড়া উপায় নেই। সেই কাজই করা হচ্ছে অধিকাংশ রাজ্যে। তারপরেও কতটা সমাধান হবে সেটা বলা মুশকিল। কারণ উপসর্গহীন রোগ থাকলে সেটা চিহ্নিত করা খুবই কঠিন বলে মনে করছেন বিজ্ঞানীরা। এরই মধ্যে দিল্লিতে উপসর্গহীন করোনা রোগীর সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সূত্র : ওয়ানইন্ডিয়া

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877