বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

বেলারুসে হামলা চালাবে ইউক্রেন!

বেলারুসে হামলা চালাবে ইউক্রেন!

স্বদেশ ডেস্ক

বেলারুশ সীমান্তে ইউক্রেন এক লাখ ২০ হাজার সৈন্য সমবেত করেছে বলে দাবি করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেনকো। তিনি আরো জানিয়েছেন, তারাও এটি সামাল দিতে তাদের সশস্ত্র বাহিনীর এক-তৃতীয়াংশ সদস্যকে ইউক্রেন সীমান্তে মোতায়েন করেছেন। রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের বাহিনী প্রবেশের প্রেক্ষাপটে এই নতুন উত্তেজনার সৃষ্টি হলো।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর মিত্র বেলারুশের লুকাশেনকোর এই দাবির ব্যাপারে ইউক্রেন কোনো প্রতিক্রিয়া জানায়নি।

বেলারুশের প্রেসিডেন্টের উদ্ধৃতি দিয়ে বেলটা সংবাদ সংস্থা জানায়, ইউক্রেন যদি হামলা চালায়, তবে তারা তা প্রতিরোধ করবেন। এ কারণেই পুরো সীমান্তে সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, ইউক্রেন যদি বেলারুশের ভূমিতে প্রবেশ করে, তবে তা হবে আক্রমণ।

উল্লেখ্য, বেলারুশের পেশাদার সেনাবাহিনীর সদস্য সংখ্যা ৪৮ হাজার। এছাড়া সীমান্ত রক্ষা বাহিনীতে আছে আরো ১২ হাজার সদস্য।

গত ৬ আগস্ট থেকে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালাচ্ছে ইউক্রেন। ওই দিন হাজার হাজার ইউক্রেনের সৈন্য রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে ঢুকে পড়ে। এটি রুশ সামরিক বাহিনীর জন্য অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি করেছে।

ইউক্রেনের বাহিনী রোববার দাবি করেছে, তারা কুরস্ক অঞ্চলের আরেকটি সেতু ভেঙে দিয়েছে। এর ফলে ওই এলাকায় রুশ বাহিনীর চলাচলে সমস্যা হচ্ছে।

এর আগে ইউক্রেনের ড্রোন রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় রুসটভ অঞ্চলের একটি তেলের মজুত স্থাপনায় হামলা চালায়। এতে বড় ধরনের আগুনের সৃষ্টি হয়।

সূত্র : আর জাজিরা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877