মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

অবশেষে ঘুরে দাঁড়াল গান্ধী পরিবার

অবশেষে ঘুরে দাঁড়াল গান্ধী পরিবার

স্বদেশ ডেস্ক:

অবশেষে ঘুরে দাঁড়িয়েছে গান্ধী পরিবার। বছরের পর বছর বিজেপি উপহাস করেছিল তাদের। সব সময় নির্বাচনের আগে বিজেপি নেতাদের আক্রমণের লক্ষ্যবস্তু হতো তারা। কিন্তু এবার দৃশ্যপট বদলে দিয়েছে তারা। লোকসভা নির্বাচনে কংগ্রেস এবার প্রায় ১০০ আসন বাগিয়ে নিয়েছে।

গত এক দশকে এটাই সেরা প্রদর্শন গান্ধী পরিবারের। বুথ ফেরত ফলাফলকে অস্বীকার করলো কংগ্রেস। গান্ধী ভাইবোনেরাই এক্ষেত্রে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছেন।

রাহুল গান্ধী কার্যত সারাদেশে ভারত জোড়ো যাত্রার মাধ্যমে তার প্রচারণা শুরু করেছিলেন। যদিও লোকসভা আসন জয়ের পরিপ্রেক্ষিতে যাত্রার প্রকৃত প্রভাব একটি তথ্য এবং বিতর্কের বিষয়। কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে পথচলায় তার জনসাধারণের মিথস্ক্রিয়া তাকে টেলিভিশনের পর্দা থেকে মানুষের কাছে নিয়ে এসেছে। এটি বিজেপির ধারণাকে ভেঙে দিতে ভূমিকা রেখেছে।

গান্ধীর কুকুরছানা পোষার দৃশ্য, মানুষকে আলিঙ্গন করা এবং সমাজের প্রতিটি স্তরের লোকদের সাথে আলোচনা করা, ছাত্র থেকে ট্রাকচালক সবার সাথে মেশা তার এমন একটি দিক, যা দেশে আগে কখনো দেখা যায়নি।

প্রিয়াঙ্কা গান্ধীর ব্যাপারে অনেকেই আশা করেছিলেন যে তিনি এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। যখন তিনি প্রতিদ্বন্দ্বিতা করেননি, তখন প্রশ্ন উত্থাপিত হয়েছিল। তার প্রতিক্রিয়ায় মিসেস গান্ধী ভাদ্রা বেশ কয়েকটি সাক্ষাত্কারে বলেছেন যে এটি একটি সচেতন সিদ্ধান্ত ছিল। যদি তিনি এবং রাহুল উভয়েই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন, তবে তারা একটি নির্বাচনী এলাকায় প্রচারণার সাথে আবদ্ধ হবেন। তিনি বলেছিলেন যে পরিকল্পনাটি ছিল তাকে সমাবেশের জন্য মুক্ত রাখা। পদক্ষেপটি স্পষ্টতই অর্থ প্রদান করেছে বলে মনে হচ্ছে।

গান্ধী ভারত ব্লকের সমাবেশে ভাষণ দেয়ার জন্য দেশজুড়ে সফর করেছিলেন। মিসেস গান্ধী ভাদ্রাও পারিবারিক দুর্গ আমেঠি এবং রায়বরেলিতে কংগ্রেসের প্রচারে নেতৃত্ব দেয়ার কাজটি গ্রহণ করেছিলেন। গণনার নয় ঘণ্টার মধ্যে দলটি আমেঠিসহ উভয় আসনেই জয়ের জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে। যেখানে গান্ধী পরিবারের অনুগত কিশোরী লাল শর্মা কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে পরাজিত করেছেন।

এই আসনগুলিতে শ্রীমতি গান্ধী ভাদ্রা দলের মুখের মতোই ছিলেন মস্তিষ্কের মতো। নুক্কাদ সভাগুলোতে ভাষণ দেয়া থেকে শুরু করে পার্টির পদক্ষেপের পরিকল্পনা করা পর্যন্ত তিনি এই প্রতিপত্তির লড়াইয়ে প্রথম থেকেই প্রচারের নেতৃত্ব দিয়েছিলেন।

২০২৪ সালের নির্বাচনেও তার একজন বক্তা হিসেবে আবির্ভাব ঘটেছিল যিনি দর্শকদের মোহিত করেন এবং তাদের সাথে সংযোগ স্থাপন করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অভিযোগের বিরুদ্ধে তার পাল্টা আঘাত যে কংগ্রেস একটি সম্পদ বণ্টন পরিকল্পনা আনার পরিকল্পনা করছে এবং ‘মঙ্গলসূত্র’ কেড়ে নেবে তা জাতীয় শিরোনাম হয়েছে।

তিনি বলেন, মোদি বলেছেন, ‘কংগ্রেস আপনার সোনা, আপনার মঙ্গলসূত্র কেড়ে নিতে চায়। দেশ স্বাধীন হয়েছে ৭০ বছর হয়। কংগ্রেস ৫৫ বছর শাসন করেছে। কেউ কি আপনার সোনা বা আপনার মঙ্গলসূত্র কেড়ে নিয়েছে? যখন যুদ্ধ চলছিল তখন ইন্দিরা গান্ধী আমার মায়ের মঙ্গলসূত্রটি দেশকে দিয়েছি।’

একটি পিটিআই রিপোর্ট অনুসারে, কংগ্রেস নেত্রী আমেঠিতে একটি দলীয় সভায় যোগদান করছিলেন। তখন তিনি শ্রোতাদের বলেছিলেন যে তাদের মধ্যে একজন নারী ছিলেন যিনি তার মেয়েকে শিক্ষিত করতে চান। কিন্তু তার শ্বশুর এর বিরুদ্ধে ছিলেন। তাই নারীটি টাকা বাঁচাতে শাড়ির ফলস সেলাই করে নিশ্চিত করেছেন যে তার মেয়ে স্নাতক হয়েছে। দর্শকরা উল্লাস করলে তিনি মহিলাকে মঞ্চে আমন্ত্রণ জানান।

এই ধরনের মিথস্ক্রিয়া গান্ধী ভাইবোনদের জন্য বিজেপি যে ভাবমূর্তি তৈরি করেছিল তা ভেঙে দিয়েছে এবং শাসক দলের রাজপরিবার তাদের উজ্জ্বলতা হারিয়েছে।

এছাড়াও তাৎপর্যপূর্ণ বিষয় হলো, কংগ্রেস এবার ৫৪৩টির মধ্যে মাত্র ৩২৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এটি সর্বকালের সর্বনিম্ন। বাকি ২১৫টি আসন ভারতের মিত্রদের জন্য রেখেছিল। আসনের জন্য কঠিন দর কষাকষি করতে পরিচিত এবং তারপর সেগুলোকে জয়ে রূপান্তর করতে ব্যর্থ হওয়া, এটি মল্লিকার্জুন খার্গের নেতৃত্বাধীন পার্টির একটি বড় বৈশিষ্ট্য ছিল।

কংগ্রেস এখনো বিজেপির তুলনায় অর্ধেক আসন নিয়ে শেষ করতে পারে। কিন্তু গান্ধী ভাইবোনরা তাদের দুর্দান্ত প্রদর্শনীতে উজ্জ্বল। আজ সন্ধ্যায় কংগ্রেসের প্রেস মিটে মিস্টার গান্ধী পার্টির পারফরম্যান্সে বোন প্রিয়াঙ্কার অবদানের কথা তুলে ধরেন।

সূত্র : এনডিটিভি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877