শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বঙ্গোপসাগরে বিমান ঘাঁটির বিনিময়ে সহজে ক্ষমতায় ফেরার প্রস্তাব দিয়েছিলেন এক শ্বেতাঙ্গ: প্রধানমন্ত্রী প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ যখন বাংলাদেশে পৌঁছতে পারে রাইসিকে শেষ বিদায় জানাতে ইরানে হাজারো মানুষের ঢল আ’লীগের দীর্ঘমেয়াদে ক্ষমতা ভোগের স্বপ্ন কখনোই পূরণ হবে না : মির্জা ফখরুল কলকাতায় আজীম হত্যা : যা জানালেন বন্ধু গোপাল বিশ্বাস যুক্তরাষ্ট্রের লাগাম টেনে ধরেছেন রিশাদ সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি জব্দের নির্দেশ গ্রেপ্তার হলেন অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির ভাই রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ টাকা ফেরত দিয়ে খালাস পেলেন ইভ্যালির রাসেল-শামীমা
ইসরাইলি বাহিনীর ওপর সাহসী হামলা চালাচ্ছে হামাস

ইসরাইলি বাহিনীর ওপর সাহসী হামলা চালাচ্ছে হামাস

স্বদেশ ডেস্ক

রাফা নগরীতে ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে সাহসী অভিযান চালাচ্ছে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। আল জাজিরা আরবি বেশ কয়েকটি ভিডিও ক্লিপ পেয়েছে এসব হামলার। ইসরাইলি ট্যাংক ও বুলডোজারের বিরুদ্ধে তাদের হামলা ব্যাপক সাফল্যও পেয়েছে।

একটি ভিডিওতে দেখা যায়, ফিলিস্তিনি যোদ্ধারা পার্ক করে রাখা ইসরাইলি ট্যাংকের সামনে হঠাৎ করে সুড়ঙ্গ থেকে উদয় হয়। তাদের সাথে ছিল ট্যাংকবিধ্বংসী মাইন। যোদ্ধারা ট্যাংকের তা তা সংযোজন করে পালিয়ে যায়।

এরপর এক যোদ্ধা আরেকটি ট্যাংককে লক্ষ্য করে রকেট-চালিত গ্রেনেড নিক্ষেপ করে। হামলার পর তিন হামাস যোদ্ধাই নিরাপদে সরে যেতে সক্ষম হয়।

গাজার উদ্বাস্তু শিবিরে ইসরাইলের হামলা নিহত ৪০
মধ্য গাজার নাসেরাত উদ্বাস্তু শিবিরে ইসরাইলি বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে বেশ কয়েকটি শিশুও রয়েছে। সোমবার রাতে নুসেরাত শিবিরের কারাজা পরিবারের মালিকানায় থাকা একটি তিনতলা ভবন এবং এর পাশে থাকা একটি স্কুলে ইসরাইল বিমান হামলা চালালে তারা নিহত হয়।

আল জাজিরার খবরে বল হয়, ইসরাইলি হামলায় ভবনটি পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। এখানে ১০০টি উদ্বাস্তু পরিবার বাস করত। তাদের অনেকে দক্ষিণ গাজার রাফা এলাকা থেকে এসেছিল।

নুসেরাত শিবিরে সরকারিভাবে নিবন্ধিত প্রায় ৮৫,৪০৯ ফিলিস্তিনি উদ্বাস্তু বাস করত। তবে প্রকৃত সংখ্যা আরো বেশি বলে জানা গেছে।

শিবিরটি ১৯৪৮ সালে বিপর্যয়কর নাকবার পর প্রতিষ্ঠিত হয়েছিল। ওই সময় সদ্য সৃষ্ট ইসরালি থেকে সাড়ে সাত লাখ ফিলিস্তিনিকে জোর করে উচ্ছেদ করা হয়েছিল।

মঙ্গলবার ইসরাইল উত্তরের জাবালিয়া উদ্বাস্তু শিবিরেও হামলা চালায়।

এদিকে আল জাজিরার খবরে বলা হয়েছে, হামাস যোদ্ধারা জাবালিয়া এবং রাফায় ইসরাইলি বাহিনীকে প্রবলভাবে প্রতিরোধ করে যাচ্ছে।

হামাস যোদ্ধঅরা জানিয়েছে, তারা একেবারে কাছাকাছি এসে হামলা চালিয়ে সাত ইসরাইলি সৈন্যকে হত্যা এবং ১২টি ইসরাইলি সামরিক যান ধ্বংস করেছে। এসব যানের মধ্যে ট্যাংকও রয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, গাজায় মঙ্গলবার তাদের ১৪ সৈন্য আহত হয়েছে।

সূত্র : আল জাজিরা, মিডল ইস্ট আই

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877