সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়লো ফিলিস্তিনি পতাকা! বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের বিষয়টি আদালতেই সুরাহার চেষ্টা করব, হাইকোর্টের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
এবার ইসরাইলি জবাবের জন্য প্রস্তুত ইরান

এবার ইসরাইলি জবাবের জন্য প্রস্তুত ইরান

স্বদেশ ডেস্ক

ইরান জানিয়েছে, ইসরাইলে তাদের হামলা ‘সমাপ্ত’ হয়েছে। ইসরাইল যদি আর কোনো পদক্ষেপ গ্রহণ না করে, তবে তারা দামেস্কে তাদের কনস্যুলেটে হামলার জবাবে আর কিছু করবে না। তবে ইরানি বাহিনী সম্ভাব্য ইসরাইলি হামলা মোকাবেলায় খুবই সতর্ক অবস্থায় রয়েছে।

ইরানি কর্মকর্তারা জানিয়েছিলেন, দামেস্কের কনস্যুলেটে ইসরাইলি হামলার বিরুদ্ধে তাদের জবাব হবে সুনির্দিষ্ট এবং সীমিত। আর যে হামলা শনিবার রাতে হয়েছে, তাতে সেটাই দেখা গেছে। ইরানের ইসলামিক রেভ্যুলশনারি গার্ড কোর এই হামলার নাম দিয়েছিল ‘ট্রু প্রমিজ।’

তেহরান থেকে আল জাজিরার সংবাদদাতা দোরসা জাব্বারি বলেন, আমরা ইরান থেকে আরো ভয়াবহ কিছু দেখতে পারতাম। নিশ্চিতভাবেই বলা যায়, এটা পূর্ণ মাত্রার আক্রমণ ছিল না। তবে নিশ্চিতভাবেই বলা যায়, ইরান কী করতে পারে, তা এর মাধ্যমে বোঝা গেছে। ইরান থেকৈ ইসরাইলে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র, ড্রোন নিক্ষেপ আমরা আগে কখনো দেখিনি।

রাষ্ট্রীয় টিভির খবর অনুযায়ী, ইরানি প্রজেক্টাইলগুলো সামরিক লক্ষ্যবস্তুগুলোতে সফলভাবে আঘাত হেনেছে। তবে গতিপথে বাধা দিয়েছে ইসরাইল।

এখন এই ঘটনার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। ইসরাইল কী করে, তাই এখন দেখার বিষয়। আর এ কারণে রেভ্যুলশনারি গার্ড অত্যন্ত সতর্কাবস্থায় রয়েছে। তারা ইসরাইলের প্রতি সতর্কবার্তা দিয়েছে।

আল জাজিরার ওই সাংবাদিক বলেন, আমরা রাষ্ট্রীয় টিভিতে এক কমান্ডারকে বলতে শুনেছি যে ইসরাইলের কাছ থেকে যেকোনো ধরনের প্রতিক্রিয়া হবে আরো কঠোর জবাব।

এখন ইরান অপেক্ষা করছে ইসরাইল কী করে তা দেখার জন্য। পরিস্থিতি বর্তমানে যে অবস্থায় চলে এসেছে, তার চেয়ে আরো উত্তেজনাকর অবস্থায় চলে আসে কিনা তার জন্য অপেক্ষা করতে হবে।

গত ১ এপ্রিল দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরাইলি হামলায় দুই শীর্ষ কমান্ডারসহ আইআরজিসির কয়েকজন কর্মকর্তা নিহত হওয়ার প্রেক্ষাপটে এই হামলা চালানো হলো। ওই হামলা নিয়ে প্রায় দুই সপ্তাহ ধরে উত্তেজনা চলছিল।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হামলার কথা স্বীকার করে বলেছে, বেশিভাগ আক্রমণ প্রতিহত করা হয়েছে। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, ইরানি হামলায় দক্ষিণ ইসরাইলের একটি বিমান ঘাঁটিতে কিছু ক্ষতি হয়েছে। এছাড়া কয়েকজন আহত হয়েছে। কারো মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।

সূত্র : আল জাজিরা এবং অন্যান্য

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877