রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন

ফেব্রুয়ারী মাসে সিটিতে ২১ খুন, ১১৬ ধর্ষন, ছিনতাইয়ের ঘটনা ১,২২২

ফেব্রুয়ারী মাসে সিটিতে ২১ খুন, ১১৬ ধর্ষন, ছিনতাইয়ের ঘটনা ১,২২২

স্বদেশ ডেস্ক:

নিউইয়র্ক সিটিতে বিশেষ করে সাবওয়েতে অপরাধ বেড়ে গেছে। এনওয়াইপিডি’র তথ্য মতে সাম্প্রতিককালে সিটির ৫ বরোতেই কমবেশী অপরাধ বেড়েছে। গুলি-খুন সহ নানান ধরনের অপরাধ বেড়েই চলেছে। এদিকে গত বছরের জানুয়ারী মাসের তুলনায় এ বছর জানুয়ারী মাসে নিউইয়র্ক সিটির সাবওয়ে ক্রাইম ৪৬% বাড়লেও বলে গত বছরের ফেব্রুয়ারী মাসের তুলনায় এবছরের ফেব্রুয়ারী মাসে ০১.১% অপরাধ কমেছে বলে জানিয়েছে সিটি ট্রানজিট বিভাগ। তবে নিউইয়র্কে সামগ্রিক ক্রাইম রেট কমলেও সাবওয়ে ক্রাইম বেড়েই চলেছে দিনদিন, যা আতংকিত করে তুলেছে সিটির বাসিন্দাদের। চলতি বছরের প্রথম দুমাসেই তিনটি হত্যাকান্ডসহ বেশ কিছু লোমহর্ষক অপরাধ কান্ড ঘটেছে সিটির সাবওয়েগুলোতে। খবর ইউএনএ’র।

এনওয়াইপিডি’র সূত্র মতে গেলো বছরের ফেব্রুয়ারী মাসে উল্লেখ্যযোগ্য অপরাধের মধ্যে ২৭টি খুন, ১১৩টি ধর্ষণ, ১,১৬৬টি ছিনতাইয়ের ঘটনা ঘটলেও চলতি বছরের ফেব্রুয়ারী মাসে এসব অপরাধের মধ্যে ছিলো ২১টি খুন, ১১৬টি ধর্ষন ও ১,২২২টি ছিনতাইয়ের ঘটনা। সবমিলিয়ে গত বছর ফেব্রুয়ারী মাসে সংঘটিত অপরাধের সংখ্যা ছিলো ৯,০২০টি আর চলতি বছরের ফেব্রুয়ারী মাসে সংঘটিত অপরাধের সংখ্যা ছিলো ৮,৯১৯টি। অপরদিকে গত বছর ফেব্রুয়ারী মাসে সংঘটিত হেইট ক্রাইমের অপরাধের সংখ্যা ছিলো ২৭টি আর চলতি বছরের ফেব্রুয়ারী মাসে সংঘটিত হেইট ক্রাইমের সংখ্যা ছিলো ২৮টি।
এদিকে নিউইয়র্ক সিটির সাবওয়ে ক্রাইম নিয়ন্ত্রণে এবার সীমান্তরক্ষী ন্যাশনাল গার্ড মোতায়েন করলেন গভর্ণর কেথি হকুল। সাবওয়ে টহলে নতুন এক হাজার ফোর্সের মধ্যে ৭০০ জন ন্যাশনাল গার্ড মোতায়েনের সিদ্ধান্ত কার্যকর করেছেন গভর্ণর। গত ৭ মার্চ বৃহস্পতিবার এনওয়াইপিডি ও ট্রানজিট পুলিশ সদস্যদের পাশাপাশি ন্যাশনাল গার্ডরা তাদের টহল শুরু করেছেন। সাবওয়ে ক্রাইমের হার আশংকাজনক হারে বেড়ে যাওয়ায় নিয়মিত পুলিশের পাশাপাশি সীমান্ত রক্ষার দায়িত্বে নিয়োজিত ন্যাশনাল গার্ড মোতায়েনের এ সিদ্ধান্ত নেন গভর্ণর।

নিউইয়র্ক সিটির সাবওয়েগুলোতে অপরাধীদের দৌরাত্ম নিয়ন্ত্রণে চলতি সপ্তাহে নতুন এক হাজার ফোর্স মোতায়েনের সিদ্ধান্ত জানিয়েছিলেন গভর্ণর কেথি হকুল। এর মধ্যে ৭০০ জনই সীমান্তরক্ষী বাহিনী ন্যাশনাল গার্ড এর সদস্য। বৃহস্পতিবার সকাল থেকে সিটির বিভিন্ন সাবওয়েতে তাদেরকে যাত্রীদের লাগেজ, ব্যাগ এবং ব্যাকপ্যাক তল্লাসি করতে দেখা যায়।

অপরদিকে নিউইয়র্ক সিটির ট্রানজিট ব্যবস্থা নিয়ে যেসব এডভোকেসি গ্রুপ কাজ করে তারা এরই মধ্যে স্টেট ও সিটি গভর্ণমেন্টকে সাবওয়ে ক্রাইমের ভয়াবহতা নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। বলেছেন, সাবওয়ে ক্রাইম অবিলম্বে নিয়ন্ত্রণ করা না গেলে সিটির গণপরিবহণ থেকে আস্থা হারাবে সাধারণ নাগরিকরা।

সিটির যাত্রীরা বলছেন, পেশাদার অপরাধী ছাড়াও হোমলেসদের উৎপাতে যাত্রীদের বিড়ম্বনা লেগেই আছে। এসব নিয়ন্ত্রণে প্রশাসনকে নিষ্টুর কিছু পদক্ষেপ নিতে হবে বলে জানান তারা।

উল্লেখ্য, নিউইয়র্ক সিটিতে প্রতিদিন তিন মিলিয়ন মানুষ সাবওয়ে ব্যবহার করে যাতায়াত করে। ফলে বিপুল সংখ্যক মানুষের চলাচল নিরাপদ করতে প্রয়োজনে আরো কঠোর হওয়ার ঘোষণা দিয়েছেন স্টেট ও সিটি কর্তৃপক্ষ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877