বুধবার, ১৫ মে ২০২৪, ০১:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
গাজায় জেটি নির্মাণ করবে যুক্তরাষ্ট্র

গাজায় জেটি নির্মাণ করবে যুক্তরাষ্ট্র

স্বদেশ ডেস্ক:

সাগরপথে গাজা উপত্যকায় সাহায্য পাঠানোর জন্য গাজার উপকূলে জরুরিভিত্তিকে একটি জেটি নির্মাণ করবে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার স্টেট অব দি ইউনিয়ন ভাষণে এই ঘোষণা দিয়েছেন।

এক সিনিয়র কর্মকর্তা বলেন, ‘আমরা ইসরাইলিদের জন্য অপেক্ষা করছি না। আমেরিকান নেতৃত্বের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সময়। আমরা এই জরুরি প্রয়োজন পূরণ করার জন্য কয়েকটি দেশের একটি জোট গঠন করছি।’

যুক্তরাষ্ট্রের এই উদ্যোগে গাজায় মানবিক সঙ্কট নিরসনে ইসরাইলের সক্ষমতার প্রতি মার্কিন সন্দেহ আরো প্রকট করে তুলেছে। উল্লেখ্য, গাজায় অব্যাহত ইসরাইলি হামলার মুখে সেখানে ভয়াবহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে।

গাজায় একটি সামুদ্রিক মানবিক করিডোর নির্মাণের আইডিয়াটি কয়েক বছর ধরেই ভাসছে। কিন্তু ইসরাইলের সমর্থন না পাওয়ায় তা কার্যকর হয়নি। উল্লেখ্য, গাজা সিটিতে একটি মাছধরা বন্দর থাকলেও তা বড় জাহার নোঙর করার মতো সক্ষম নয়। ইসরাইলি হামলায় গাজায় ব্যাপক ক্ষতির মুখে যুক্তরাষ্ট্র ওই জেটি স্থাপনের কথা জোরালোভাবে জানায়।

যুক্তরাষ্ট্র মনে করছে যে গাজায় এখন স্থল, আকাশ ও সাগরপথে জরুরিভিত্তিতে সাহায্য পাঠানো দরকার। যুক্তরাষ্ট্র গত শনিবার থেকে তিন দফায় বিমান থেকে গাজায় ত্রাণ ফেলেছে। তারা এখন সাগরপথে ত্রাণ পরিবহণ সরবরাহ করার চেষ্টা করছে। তারা মনে করছে, বড় বড় জাহাজে করে কয়েক শ’ ট্রাক পণ্যসামগ্রী গাজায় পাঠানো যাবে। এতে খাবার, পানি, ওষুধ, তাঁবু ইত্যাদি থাকবে।

প্রাথমিকভাবে চালানগুলো সরাসরি গাজায় প্রবেশ করবে না। প্রথমে এগুলো সাইপ্রাসে থাকবে। সেখানে নিরাপত্তা পরীক্ষার পর গাজায় রওনা হবে।

আর গাজায় অস্থায়ী জেটি নির্মাণ করতে কয়েক সপ্তাহ লেগে যাবে।

সূত্র : টাইমস অব ইসরাইল

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877