শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মার্কিন অর্থনৈতিক চাপের মুখে তুরস্ক….

মার্কিন অর্থনৈতিক চাপের মুখে তুরস্ক….

স্বদেশ ডেস্ক: সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের ওপর হামলা বন্ধের জন্য তুরস্ককে চাপ দিয়ে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর হামলা বন্ধ না হলে দেশটির ওপর অর্থনৈতিক অবরোধ দেওয়া হবে বলে জানিয়েছেন মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনচিন। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞার খসড়া তৈরি করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।’ তিনি আরও বলেন, ‘কুর্দিদের ওপর হামলা বন্ধ না করলে প্রয়োজনে আমরা তুরস্কের অর্থনীতিকে ধ্বংস করে দেবো।’ এর আগে মার্কিন প্রতিরক্ষা সচিব মাইক এস্পার হুঁশিয়ারি দিয়ে বলেছেন, কুর্দিদের ওপর হামলার জন্য তুরস্ককে মারাত্মক ফলাফল ভোগ করতে হবে।
উল্লেখ্য, ট্রাম্পের সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পরেই কুর্দিদের ওপর হামলা চালায় তুর্কি বাহিনী। ট্রাম্পের সিগন্যাল পাওয়ার পরেই এই হামলা শুরু হয়েছে বলে দাবি করছে তুরস্ক। কিন্তু তা অস্বীকার করেন মার্কিন প্রতিরক্ষা সচিব এস্পার। কুর্দি বাহিনীর ওপর হামলার পর থেকে তীব্র সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। জাতিসংঘের দেওয়া তথ্য মতে, বৃহস্পতিবারের হামলার পর থেকে প্রায় এক লাখ সিরিয়ান তাদের বাড়ি ছেড়ে পালিয়েছেন। আর হামলায় এ পর্যন্ত ৭৪ জন কুর্দি যোদ্ধা এবং ২০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানায় সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।
এদিকে, পেন্টাগন থেকে জানানো হয়েছে শুক্রবার (১১ অক্টোবর) সিরিয়ার কোবান শহরে তুর্কির হামলার কথা স্বীকার করেছে মার্কিন বাহিনী। তাদের ভাষ্য মতে, যে অঞ্চলে মার্কিন সেনা এখনও আছে সেই অঞ্চলেই হামলা করেছে তুর্কি বাহিনী। তবে তুরস্ক বলছে, এই হামলা মার্কিন বাহিনীকে লক্ষ্য করে হয়নি। এদিকে, মার্কিন কংগ্রেসের আইন প্রণয়নকারী তুরস্কের ওপর চাপ বাড়ানোর জন্য একটি নতুন বিল পাস করেছে। আক্রমণে জড়িত তুর্কি কর্মকর্তা এবং দেশটির ব্যাংকগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছেন তারা। তবে এইসব হুমকিকে পাত্তা না দিয়ে অভিযান চালিয়ে যাওয়ার কথা বলছেন তুরস্ক প্রেসিডেন্ট এরোদোগান। তার মতে সিরিয়ার উত্তরাঞ্চলে শরণার্থীদের জন্য একটি নিরাপদ স্থান প্রতিষ্ঠা করতে এই অভিযান গুরুত্বপূর্ণ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877