বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন

বিশ্বকাপে বড় জয় বাংলাদেশের, বেঁচে রইল সুপার টুয়েলভের আশা

বিশ্বকাপে বড় জয় বাংলাদেশের, বেঁচে রইল সুপার টুয়েলভের আশা

স্বদেশ ডেস্ক:

বিশ্বকাপে দ্বিতীয় ম্যাচে এসে প্রথম জয়ের স্বাদ পেল বাংলাদেশ। হার দিয়ে বিশ্বকাপ শুরু করলেও ফিরেছে জয়ের ধারায়। ব্লুমফন্টেইনে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে জুনিয়র টাইগাররা। একই সাথে বাঁচিয়ে রেখেছে সুপার টুয়েলভের সম্ভাবনা।

সোমবার যুব বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের মুখোমুখি হয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। টসে হেরে আগে ব্যাট করে ৮ উইকেটে ২৩৫ রানের সংগ্রহ পায় আইরিশরা। জবাবে ব্যাট করতে নেমে ৪৬.৫ ওভারেই লক্ষ্য টপকে যায় বাংলাদেশ।

ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে যাওয়ায় বাংলাদেশের জন্য এই ম্যাচটি ছিল বাঁচা-মরার লড়াই। আসরে টিকে থাকতে হলে জিততেই হতো। এমন ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ সাজায় বাংলাদেশ। একাদশে আসেন আদিল সিদ্দিক ও রাফি উজ্জামান।

বল হাতে শুরুতে আইরিশদের বেশ চেপে ধরেছিল বাংলাদেশ। রান তিন অঙ্কে পৌঁছানোর আগে ২৫ ওভারের মাঝেই তুলে নিয়েছিল ৪ উইকেট। যখন মনে হচ্ছিল একপেশে ইনিংস হতে যাচ্ছে, তখনই বাধা হয়ে দাঁড়ান কিয়ান হিল্টন। একপ্রান্ত আগলে রেখে বাড়াতে থাকেন দলীয় সংগ্রহ।

এতে অবশ্য ফিল্ডারদের অবদান বেশি। তিন-তিনবার জীবন দান করেন হিল্টনকে। যেখানে আদিল একাই ছাড়েন দুটি ক্যাচ। সুযোগ বেশ কাজে লাগাচ্ছিলেন হিল্টন, হাঁটছিলেন শতকের দিকে। তবে ৪৯তম ওভারে তাকে ৯০ রানে থামান মারুফ। আইরিশরা থামে ৫০ ওভার পূরণ করে ২৩৫ রানে। মারুফ ও জীবন নেন ২টি করে উইকেট।

সহজ লক্ষ্য যদিও, তবুও ভয় ছিল পা ফসকানোর। তবে উদ্বোধনী জুটিতে সেই ভয় কেটে উঠে অনেকটাই। আশিকুর শিবলি ও আদিল সিদ্দিক মিলে ১৯ ওভারে স্কোরবোর্ডে যোগ করেন ৯০ রান। যুগলবন্দী থামে আদিল ৬৩ বলে ৩৬ রানে আউট হলে।

অর্ধশতক পূরণ করা হয়নি শিবলিরও। ৬০ বলে ৪৪ করে সাজ ঘরের পথ ধরেন তিনি। পরপর আরো ২টি উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। দ্রুত ফেরেন আরিফুল (১৩)। ইনিংস বড় করতে পারেননি রিজওয়ান, ২৯ বলে ২১ করেন তিনি। ২৭.৩ ওভারে ১৩০ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ।

৪০ রানের মাঝে ৪ উইকেট হারিয়ে খানিকটা ভয়ে কুঁকড়ে উঠে বাংলাদেশ। ঝেঁকে ধরে বিপদের শঙ্কা। তবে আর কোনো বিপদ আসতে দেননি আহরার আমিন ও শিহাব জেমস। অপরাজিত শতরানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছান এই দুই জুনিয়র টাইগার।

শুরুটা দেখে-শুনেই করেন আহরার-শিহাব। তবে সময়ের সাথে সাথে হাত খুলতে থাকেন তারা। তবে একটু বেশিই যেন তাড়াহুড়া ছিল জেমসের। আহরারকে অপেক্ষায় রেখে ফিফটি তুলে নেন তিনি। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৪ বলে ৫৫ রানে। এদিকে বাউন্ডারি হাঁকিয়ে জয় নিশ্চিত করা আহরার ৬৩ বলে করেন ৪৫* রান।

এই জয়ের পরেও অবশ্য পয়েন্ট টেবিলের তিন নম্বরে বাংলাদেশ। আয়ারল্যান্ড এখনো টাইগারদের ওপরে। তবে আইরিশরা তাদের শেষ ম্যাচে ভারতের কাছে হেরে গেলে আর বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের সাথে প্রত্যাশিত জয় পেলেই নিশ্চিত করবে সুপার টুয়েলভ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877