বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:৪৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
ফ্রান্সের প্রথম সমকামী প্রধানমন্ত্রী হলেন গ্যাব্রিয়েল অ্যাটাল

ফ্রান্সের প্রথম সমকামী প্রধানমন্ত্রী হলেন গ্যাব্রিয়েল অ্যাটাল

স্বদেশ ডেস্ক:

গ্যাব্রিয়েল অ্যাটালকে ফ্রান্সের প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন প্রেসিডেন্ট  ইমানুয়েল ম্যাক্রন। ৩৪ বছরের গ্যাব্রিয়েল অ্যাটাল সর্বকনিষ্ঠ হিসেবেও ফরাসি প্রধানমন্ত্রী হলেন। সেইসঙ্গে প্রথম সমকামী প্রধানমন্ত্রী পেল ফ্রান্স। ফরাসি রাজনীতির একজন জনপ্রিয় এবং মিডিয়া-সচেতন উদীয়মান তারকা অ্যাটাল-এর  নিয়োগ, ম্যাক্রন বিভাজনমূলক সংস্কারের বাইরে যাওয়ার এবং জুনে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে তার মধ্যপন্থী দলের সম্ভাবনা উন্নত করার ইচ্ছার ইঙ্গিত দেয়।ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয় এবং গত বছরের প্রতিদ্বন্দ্বিতামূলক পেনশন সংস্কার নিয়ে ব্যাপক জনগণের অসন্তোষ ম্যাক্রনের রেটিংকে মারাত্মকভাবে আঘাত করেছে, এবং ইইউ ব্যালটে তার জয়ের সম্ভাবনাকে ঝুঁকির মুখে ফেলেছে। এই বছরের মাঝামাঝিই ইউরোপিয়ান পার্লামেন্টের নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে মন্ত্রিসভায় বড় রদবদল করে কার্যত গা ঝাড়া দিয়ে উঠেলন ফরাসি প্রেসিডেন্ট। অ্যাটালকে নিয়োগ দেবার পর ম্যাক্রন বলেন, ”অনেক ফরাসি নাগরিক আমাদের দেশকে সন্দেহ করে, নিজেদের বা আমাদের ভবিষ্যৎ নিয়ে সন্দেহ করে। আমি বিশেষ করে মধ্যবিত্তদের কথা মনে করি .. যারা প্রতিদিন সকালে উঠে কাজ করতে যায়… এবং দিনের শেষেও কাজ শেষ করে উঠতে পারে না  আমাদের ভাগ্য নিয়ন্ত্রণ করতে এবং ফ্রান্সের সম্ভাবনার পথ প্রশস্ত করতে আরো ভালো  কাজ করার প্রতিশ্রুতি দিয়ে। আমি এই  প্রেক্ষাপটে তাদের কাজ  সম্পর্কে ভালভাবে সচেতন। ”অ্যাটাল খুবই জনপ্রিয়।

এটাও তাকে নির্বাচিত করার অন্যতম কারণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। অ্যাটাল ফ্রান্সের শিক্ষামন্ত্রী ছিলেন। আর সেই পদে থাকাকালীনই তিনি সরকারের সবচেয়ে জনপ্রিয় মুখ হয়ে উঠেছিলেন। ৬২ বছরের এলিজাবেথ বোর্নে দুবছরের সামান্য কম সময়ে প্রধানমন্ত্রী থাকার পরই গতকাল অবসর নেন  । মনে করা হচ্ছে, তার স্থলাভিষিক্ত অ্যাটাল দপ্তরের খোলনলচে বদলাতে  চলেছেন। ম্যাক্রন এবং অ্যাটালের  নতুন মন্ত্রিসভার  নাম ঘোষণা করতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে।   এই সপ্তাহে বুধবারের মন্ত্রিসভার স্বাভাবিক বৈঠকের সম্ভাবনা কম।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে ম্যাক্রন ,যিনি ২০২২ সালে পুনর্নির্বাচিত হওয়ার পর থেকে আরও অশান্ত সংসদের সাথে মোকাবিলা করতে সংগ্রাম করেছেন, তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে এটি পরিবর্তনের সময়। এই রদবদলটি ২০২৭ সালের পরবর্তী প্রেসিডেন্ট  নির্বাচনে ম্যাক্রনের শিবিরে তার স্থলাভিষিক্ত হওয়ার দৌড়কে আরও জোরদার করতে পারে, প্রাক্তন প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ, স্বরাষ্ট্রমন্ত্রী জেরার্ড ডারমানিন এবং অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার সবাইকে সম্ভাব্য প্রার্থী হিসাবে দেখা হচ্ছে। যদিও বিরোধীরা বলছেন , “ফরাসিরা এই চতুর্থ প্রধানমন্ত্রী এবং সাত বছরে এই পঞ্চম সরকারের কাছ থেকে কী আশা করতে পারে? কিছুই নয়। ”

সূত্র :  রয়টার্স

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877