শনিবার, ০১ Jun ২০২৪, ০৮:৪০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জিয়া ছাড়া কোনো সেক্টর কমান্ডার যুদ্ধক্ষেত্রে ছিলেন না: মির্জা আব্বাস দুবাই নিয়ে তরুণীদের অনৈতিক কাজে বাধ্য করতেন তারা চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি আবার চালুর ঘোষণা, চলবে যত দিন ‘অল আয়েস অন রাফা’ : বিশ্বজুড়ে যা প্রায় ৫০ মিলিয়ন লোক শেয়ার করছে মানুষের বেঁচে থাকার কোনো অবলম্বনই সরকার রাখেনি : রিজভী রোহিঙ্গাদের নিয়ে করা আশঙ্কার আলামত দেখা যাচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির বিরুদ্ধে প্রচার চালানো হতো এমন ১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরিয়েছে ফেসবুক পাসপোর্ট থেকে ‘ইসরাইল ব্যতীত’ শব্দ মুছে ফেলা দুঃখজনক : মোমেন পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র পারফেক্ট নয় : ওবায়দুল কাদের রাত ১২টায় বন্ধ হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার, বিমানবন্দরে আটকা হাজার হাজার কর্মী
আলাদা করা হলো আবু বকর ও ওমর ফারুককে

আলাদা করা হলো আবু বকর ও ওমর ফারুককে

স্বদেশ ডেস্ক:

পেটে ও বুকে জোড়া লাগানো যমজ শিশুকে সফলভাবে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করা হয়েছে। আজ বুধবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কেবিন ব্লকের অপারেশন থিয়েটারে এ অস্ত্রোপচার করা হয়।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার ৭৮ দিন বয়সী ওই দুই শিশুর নাম আবু বকর ও ওমর ফারুক। যমজ এই শিশুর চিকিৎসার দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, টুঙ্গিপাড়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ভ্যানচালক শহর আলী খানের মেয়ে চায়না বেগমের জোড়া লাগা যমজ নবজাতক জন্মগ্রহণ করে গত ৪ জুলাই। জন্মের পর তাদের শরীরে জটিলতা দেখা দিলে ৫ জুলাই বিএসএমএমইউ’র শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম জাহিদ হোসেনের অধীনে ভর্তি করা হয়।

বিএসএমএমইউ’র বিশেষজ্ঞ চিকিৎসকদল নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে আজ সকাল সাড়ে ৮টায় আবু বকর ও ওমর ফারুকের অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। ডা. এ কে এম জাহিদ হোসেনের নেতৃত্বে অস্ত্রোপচারে অংশ নেন শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. রুহুল আমিন, সহকারী অধ্যাপক ডা. কে এম সাইফুল ইসলাম, মেডিকেল অফিসার ডা. উম্মে হাবিবা দিলশান মুনমুন, নার্সিং অনুষদের ডিন ও অ্যানেসথিয়া বিভাগের অধ্যাপক ডা. দেবব্রত বনিক, এনেসথিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বণিক, নার্সিং ইনচার্জ মেহেরুন্নেসা প্রমুখ।

চিকিৎসকরা জানিয়েছেন, আবু বকর ও ওমর ফারুকের লিভার ও বুকের হাড় সংযুক্ত ছিল। পোস্ট অপারেটিভে এ দুজন শিশু বিশেষজ্ঞ চিকিৎসকদলের নিবিড় তত্ত্বাবধানে রয়েছে। তাদের শারীরিক অবস্থা এখন পর্যন্ত সংকটমুক্ত। যমজ শিশুর বাবা-মা ও বিশেষজ্ঞ চিকিৎসকরা তাদের পূর্ণ সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

অস্ত্রোপচার সংশ্লিষ্ট সব চিকিৎসক, কর্মকর্তা ও নার্সদের ধন্যবাদ জানিয়েছেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘আমাদের দেশের সার্জনরা এ ধরনের জটিল রোগের চিকিৎসাসেবা প্রদান করতে সক্ষম এবং এমন জটিল রোগের চিকিৎসার জন্য বিদেশ গমনের কোনো প্রয়োজনীয়তা নেই। স্বল্প খরচে দেশের প্রাপ্ত সুযোগ-সুবিধাতেই বিশ্বমানের চিকিৎসাসেবা দেওয়া সম্ভব।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877