বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৬:৪২ অপরাহ্ন

প্রথমবারের মতো সৌদিতে পর্যটন ভিসা, নারী পোশাকেও শিথিলতা

প্রথমবারের মতো সৌদিতে পর্যটন ভিসা, নারী পোশাকেও শিথিলতা

স্বদেশ ডেস্ক:

প্রথমবারের মতো পর্যটন ভিসা চালু করছে সৌদি আরব। পর্যটকদের আকৃষ্ট করতে নারীদের পোশাকেও শিথিলতা আনতে যাচ্ছে দেশটি।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, গতকাল শুক্রবার এক বিবৃতিতে সৌদি আরবের পর্যটন ভিসা চালু ও নারীদের পোশাকে শিথিলতা আনার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির পর্যটন খাতের প্রধান আহমেদ আল খতিব।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘আন্তর্জাতিক পর্যটকদের জন্য সৌদি আরবের ভিসা চালু করা আমাদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।’

নিজেদের পর্যটন খাত সম্পর্কে ধারণা দিতে গিয়ে আহমেদ আল খতিব বলেন, ‘পর্যটকরা বিস্মিত হয়ে যাবেন। এখানে ইউনেস্কো ঘোষিত পাঁচটি ঐতিহ্যবাহী স্থান রয়েছে। পর্যটকরা এ দেশের সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন।’

তিনি আরও জানিয়েছেন, বিভিন্ন দেশ থেকে যেসব নারী পর্যটকরা সৌদিতে ঘুরতে আসবেন তাদের আবায়া বা বোরকা পরতে হবে না। তবে তারা যে পোশাকই পরবেন তা শালীন হতে হবে।

সৌদি আরবের অঘোষিত শীর্ষ ক্ষমতাধর ব্যক্তি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে অনেক সংস্কার করছেন। নারী স্বাধীনতায় তিনি অনেক পদক্ষেপ নিয়েছেন। তেল নির্ভর সৌদি আরব অর্থনীতিতে পর্যটন খাতকে আয়ের অন্যতম উৎস হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য তিনি প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, যার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হলো।

এর আগে ২০১৭ সালে সৌদি নারীরা গাড়ি চালানোর অনুমতি লাভ করেছিলেন। সে বছরই নারীদের ওপর পুরুষ অভিভাবকদের নিয়ন্ত্রণও কমিয়ে আনা হয়।

এরপর গত বছর বিভিন্ন দেশ থেকে পর্যটকরা প্রথমবারের মতো সৌদিতে সফরের সুযোগ পেয়েছিলেন। খেলাধুলা এবং সাংস্কৃতিক বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে অস্থায়ীভাবে তাদের ভিসার অনুমোদন দেয় সৌদি সরকার।

এবার যুবরাজ সালমানের ভিশন-২০৩০ অংশ হিসেবে পর্যটনখাতে বিশেষ নজর দিয়েছে সৌদি আরব। নতুন সিদ্ধান্ত অনুযায়ী প্রায় ৪৯টি দেশের পর্যটক পর্যটন ভিসার আওতায় সৌদিতে সফর করতে পারবেন। এতদিন বিভিন্ন দেশের শ্রমিক, ব্যবসায়ীরা ছাড়া হজ বা ওমরাহ পালন করতে মানুষ সৌদিতে আসতে পারতেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877