রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

আমিরাতে কর্মসংস্থান হ্রাস : কমেছে রেমিট্যান্সের পরিমাণ

আমিরাতে কর্মসংস্থান হ্রাস : কমেছে রেমিট্যান্সের পরিমাণ

স্বদেশ ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের সরকারী তথ্য অনুযায়ী দেখা গেছে, আমিরাত হতে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ২০১৯ সালের প্রথমার্ধে প্রায় আট শতাংশ কমেছে। এর কারণ হিসেবে সরকারী ভাষ্য বলছে কর্মসংস্থান হ্রাসের কারণেই রেমিট্যান্সের পরিমাণ হ্রাস পেয়েছ। আমিরাতের সেন্ট্রাল ব্যাংকের তথ্য অনুযায়ী ২০১৮ সালের এই সময়ে আমিরাত হতে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ছিলো এই ৮৭.৯২ বিলিয়ন যা ২০১৯ সালে আট শতাংশ কমে হয়েছে ৮০.৯২ বিলিয়ন।

গত বছরে কাতারকে ঘিরে সৃষ্ট মধ্যেপ্রাচ্য জঠিলতার দরুন কিছুটা হলেও অর্থনৈতিক মন্দার সম্মুখীন হয়েছে আরব আমিরাত। কাতার ধীরে দেশটিতে তাদের বিনিয়োগ এবং ব্যবসা প্রতিষ্ঠান গুটিয়ে ফেলতে থাকে। যার দরুন কর্মসংস্থান অনেকাংশেই হ্রাস পেয়েছে দেশটিতে এবং কর্মসংস্থান হারিয়েছেন অনেকেই।

গ্লোবাল মিডিয়ার প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ সহ দক্ষিপ এশিয়ার দেশ হতে যাওয়া মোট প্রবাসীর পরিমাণ দেশটির মোট প্রবাসী জনসংখ্যার শতকরা ৫৯.৫ শতাংশ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে রেমিট্যান্স পাঠানোর শীর্ষে আছে ভারতীয় প্রবাসীরা। তাদের পাঠানো রেমিট্যান্সের পরিমান ৪৪.৪ বিলিয়ন বা ১০.৫ শতাংশ। দ্বিতীয় শীর্ষ অবস্থানটি ফিলিপাইনের, ফিলিপাইনের প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ৩.৩ বিলিয়ন। পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশী প্রবাসীর স্থান। বাংলাদেশী প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ প্রায় ১.৫ বিলিয়ন।

তবে আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশীদের ভাষ্যমতে, গত সাত বছর ধরে আরব আমিরাতে বাংলাদেশী ভিসা বন্ধ থাকার দরুন রেমিট্যান্সের পরিমাণ আশাব্যঞ্জক অবস্থানে নেই, এবং দেশটিতে যে কোন সময়ের তুলনায় সবচেয়ে বেকায়দায় আছেন বাংলাদেশী প্রবাসী।

বাংলাদেশী প্রবাসীদের ভিসা জঠিলতা দরুন সৃষ্ট জঠিলতা কেটে গেলে এই রেমিট্যান্সের পরিমাণ আরো অনেকগুন বৃদ্ধি পাবে এই বিশ্বাস বাংলাদেশী প্রবাসীদের।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877