বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১২:৫৯ অপরাহ্ন

বদলে যাচ্ছে কাবার গিলাফ

বদলে যাচ্ছে কাবার গিলাফ

স্বদেশ ডেস্ক:

সৌদি আরবের মক্কায় অবস্থিত পবিত্র মসজিদুল হারামে কাবার গিলাফ পরিবর্তনের প্রস্তুতি নেওয়া হয়েছে। মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি কাবার গিলাফ পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত সব বিভাগের প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেছেন।

কাবার গিলাফ পরিবর্তনের কাজে নিয়োজিত রয়েছেন গিলাফ প্রস্তুতকারক, প্রকৌশলী ও প্রযুক্তিবিদরা। এ কাজে জড়িতদের দক্ষতা যাচাই করা হয়েছে। প্রশিক্ষণ দেওয়া হয়েছে ১৫ জনকে।

কাবার গিলাফের জন্য কিং আব্দুল আজিজ কমপ্লেক্সের জেনারেল প্রেসিডেন্টের আন্ডার সেক্রেটারি আমজাদ আল-হাজমি বলেন, নতুন হিজরি বছরের শুরুতে কাবার গিলাফ বদলানো হবে। এই কাজের জন্য এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, কাবার গিলাফ তৈরি ও সেলাইয়ের কাজে প্রশিক্ষিত ও দক্ষ ব্যক্তিরা অংশগ্রহণ করে থাকেন। কাবার নতুন গিলাফের চেহারাও অত্যন্ত উচ্চমানের করা হয়েছে।

প্রসঙ্গত, ঈদুল আজহার আগে হজের মূল আনুষ্ঠানিকতা অর্থাৎ আরাফাতের ময়দানে সমবেত হওয়ার দিন পরিবর্তন করা হতো কাবার গিলাফ। তবে গত বছর থেকে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী হিজরি নববর্ষে পরিবর্তন করা হচ্ছে কাবার গিলাফ। গত বছরের মতো এবারও হজের সময়ে ঐতিহ্য অনুযায়ী ৯ জিলহজ গিলাফ পরিবর্তন করা হয়নি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877